বুধবার, ২২ জুলাই, ২০২০ ০০:০০ টা
কানাডীয় লেখকের মন্তব্য

বেলুচিস্তানে নরহত্যা বন্ধে চাই জাতিসংঘের হস্তক্ষেপ

প্রতিদিন ডেস্ক

পাকিস্তানি বংশোদ্ভূত কানাডীয় লেখক তারেক ফাতাহ বলেছেন, বেলুচিস্তানের মূল অধিবাসীদের বিরুদ্ধে চলমান নৃতাত্ত্বিক নিশ্চিহ্নকরণ প্রক্রিয়া বন্ধে জাতিসংঘের হস্তক্ষেপ করা উচিত।

তারেক ফাতাহ সম্প্রতি জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে সাক্ষাৎকালে এ কথা বলেন। তিনি বলেন, বালুচ জনগোষ্ঠীর ওপর যে হত্যা ও নিশ্চিহ্নকরণ অভিযান চালানো হচ্ছে তা বন্ধ না করলে তারা তাদের আত্মপরিচয় হারিয়ে ফেলবে।

কানাডীয় এই লেখকের মতে, জনগণকে রক্ষা করতে হলে বালুচ রাজনৈতিক দল ও গেরিলা গ্রুপগুলোর একাট্টা হয়ে তাদের ভবিষ্যৎ নিশ্চিত করতে ‘বেলুচিস্তান ঘোষণা’ দিতে হবে; যে ঘোষণায় বলা হবে- দুশমন আর এখন পাকিস্তান সেনাবাহিনী একা নয়, চীনও।

বেলুচিস্তানের অবস্থা ও সে অঞ্চলে চীনা প্রভাবের বর্ণনা দিয়ে তারেক ফাতাহ বলেন, বেলুচিস্তানে এক দশক আগে যেভাবে হত্যাযজ্ঞ চলত, এখনো সে রকমই চলছে। ১৯৪৮, ১৯৫৬, ১৯৬৩, ১৯৭২ ও ২০০৫ সালে বেলুচ লিবারেশন আর্মি-বিএলএ যেভাবে স্বাধীনতার জন্য লড়েছে ২০২০ সালেও সেভাবেই লড়ছে। ব্যতিক্রম শুধু একটাই- বেলুচরা এখন অনেক বেশি শক্তিধর দুশমনের মোকাবিলা করছে। এ দুশমনরা কমিউনিস্ট।

ফাতাহ বলেন, পাকিস্তানের সঙ্গে আঁতাত করে সুপরিকল্পিতভাবে বেলুচিস্তানের প্রাকৃতিক সম্পদ লুণ্ঠন করছে চীন। তাই পাকিস্তানের শহর-নগরে চীনের স্বার্থ রক্ষাকারী সংস্থাপনার ওপর বিএলএ’র আক্রমণ অব্যাহত রয়েছে।

সর্বশেষ খবর