বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে চীনা কনস্যুলেট বন্ধের নির্দেশ বেইজিং বলছে ‘নজিরবিহীন স্পর্ধা’

যুক্তরাষ্ট্রে চীনা কনস্যুলেট বন্ধের নির্দেশ বেইজিং বলছে ‘নজিরবিহীন স্পর্ধা’

টেক্সাসের হাউস্টনে অবস্থিত চীনা কনস্যুলেট বন্ধ করে দেওয়ার জন্য বেইজিংকে নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। কনস্যুলেট চত্বরে কিছু নথি পুড়িয়ে দেওয়ার ভিডিও প্রকাশের পর এ নির্দেশ দেওয়া হলো। আগামী তিন দিন অর্থাৎ শুক্রবারের (২৪ জুলাই) মধ্যেই কার্যালয়টি বন্ধ করে দিতে বলা হয়েছে। এদিকে, যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপকে ওয়াশিংটনের দিক থেকে একতরফা ‘রাজনৈতিক উসকানি’ ও ‘দ্বিপক্ষীয় সম্পর্কে অভূতপূর্ব উত্তেজনা’ হিসেবে আখ্যায়িত করেছে বেইজিং। খবর বিবিসি ও সিএনএন।

চলমান বাণিজ্যযুদ্ধ, করোনার উৎসস্থল এবং হংকং ও মুসলিম অধ্যুষিত জিনজিয়াং অঞ্চলে চীনের মানবাধিকার লঙ্ঘন ইস্যুতে যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা ঘিরে গত এক বছর ধরে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যকার সম্পর্ক তলানিতে গিয়ে পৌঁছেছে।

হাউস্টনে বিপুলসংখ্যক এশীয়র বসবাস। তাদের পাশাপাশি মার্কিন নাগরিকদের ভিসা দেওয়ার সুবিধার্থে সেখানে দূতাবাস খুলেছিল চীন। তবে করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর থেকে ভিসা দেওয়ার কাজ বন্ধ রয়েছে।

স্থানীয় গণমাধ্যমে মঙ্গলবার প্রচারিত বেশ কয়েকটি ভিডিওতে দেখা গেছে, কয়েক ব্যক্তি টেক্সাসের মিডটাউন এরিয়ার মন্টরোজ বুলভাখে অবস্থিত চীনা কনস্যুলেট চত্বরে কিছু নথি পুড়িয়ে দিচ্ছে। কনস্যুলেটের কর্মকর্তারা বহু নথি পুড়িয়ে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। এর পরপরই কনস্যুলেটটি বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়ে বিবৃতি প্রকাশ করে মার্কিন পররাষ্ট্র দফতর। এতে বলা হয়, ‘আমেরিকান ইনটেলেকচুয়াল প্রপার্টি এবং আমেরিকানদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার স্বার্থে’ এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের নিন্দা জানিয়ে তা প্রত্যাহারের জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে। মন্ত্রণালয়ের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরমে প্রকাশিত এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছে দেশটি। ওয়াশিংটনের সিদ্ধান্ত আন্তর্জাতিক আইন, আন্তর্জাতিক সম্পর্কের পরিচালনাকারী স্বাভাবিক রীতিনীতি এবং দেশ দুটির মধ্যকার কনস্যুলার সম্পর্কিত সমঝোতার লঙ্ঘন বলেও বিবৃতিতে বলা হয়েছে। ওয়াশিংটন তার সিদ্ধান্ত থেকে সরে না এলে বিবৃতিতে পাল্টা ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর