সোমবার, ২৭ জুলাই, ২০২০ ০০:০০ টা

পাকিস্তান পেছন থেকে ছুরি মারার চেষ্টা করেছিল : মোদি

কলকাতা প্রতিনিধি

পাকিস্তান পেছন থেকে ছুরি মারার চেষ্টা করেছিল : মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘ভারত যখন পাকিস্তানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করেছিল ঠিক সে সময় ভারতের বন্ধুত্বের জবাবে পাকিস্তান বিশ্বাসঘাতকতা করেছিল। পেছন থেকে ছুরি মেরেছিল’। গতকাল কার্গিল যুদ্ধ জয়ের ২১তম বর্ষপূর্তিতে রেডিওতে ‘মন কি বাত’ অনুষ্ঠানে এ মন্তব্য করেছেন মোদি।

১৯৯৯ সালে কার্গিল যুদ্ধে পাকিস্তানি সেনার বিরুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর জয়ের পর থেকে প্রতি বছর ২৬ জুলাই দিনটিকে ‘বিজয় দিবস’ হিসেবে পালন করা হয়ে থাকে। গতকাল ‘মন কি বাত’ অনুষ্ঠানে কার্গিল যুদ্ধের প্রসঙ্গ  টেনে মোদি বলেন, ‘আজ কার্গিল বিজয় দিবস। ২১ বছর আগে এদিনেই আমাদের সেনারা কার্গিল যুদ্ধে জয়লাভ করেছিল। যে পরিস্থিতির মধ্যে কার্গিল যুদ্ধ হয়েছিল, ভারত তা কখনো ভুলতে পারবে না।’ এ সময় পাকিস্তানকে তোপ দেগে মোদি বলেন, ‘পাকিস্তান তাদের নিজেদের অভ্যন্তরীণ সমস্যা থেকে দৃষ্টি ঘোরাতেই কার্গিলে ভারতের জমি দখল করার দুঃসাহস দেখিয়েছিল। সে সময় ভারত পাকিস্তানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের প্রচেষ্টা করছিল কিন্তু দুঃখের বিষয় হলো এই যে, দুষ্টুদের স্বভাবই হলো কোনো কারণ ছাড়াই সবার সঙ্গে শত্রুতা করা। এ ধরনের মানুষ ভালো মনের মানুষদেরও ক্ষতি করার কামনা করে থাকে। এ কারণেই ভারতের বন্ধুত্বের জবাবে পাকিস্তান পিঠে ছোরা মারার চেষ্টা করেছিল। কিন্তু তার পরই ভারতের বীর সেনাযোদ্ধারা যে বীরত্ব,   শক্তি দেখিয়েছিল তা গোটা বিশ্ব দেখেছে। পাহাড়ের চূড়ায় অবস্থান করা শত্রুপক্ষের বিরুদ্ধে মাটিতে অবস্থান করা আমাদের সেনা জওয়ানের যুদ্ধে আমাদেরই জয় হয়েছিল।’ 

দেশজুড়ে করোনাভাইরাসের প্রকোপ নিয়েও উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘গত কয়েক মাস ধরে গোটা ভারত একজোট হয়ে যেভাবে করোনা সংক্রমণ ঠেকাতে লড়াই করছে তাতে অনেক আশঙ্কা ভুল বলে প্রমাণিত হয়েছে। আজ করোনা থেকে সুস্থতার হার অন্য দেশের তুলনায় ভারতের অবস্থান অনেক ভালো। করোনায় মৃত্যুর হারও অনেক দেশের তুলনায় কম। যদিও একজনের মৃত্যুও দুঃখজনক। এখনো অনেক জায়গায় করোনার প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। আমাদের খুব সতর্ক থাকতে হবে। আমাদের মনে রাখতে হবে যে শুরুর দিকে করোনা যতটা ভয়ানক ছিল এখনো ততটাই রয়েছে। তাই আমাদের সাবধানতা অবলম্বন করতে হবে। মুখে মাস্ক পরা, ছয় ফুট দূরত্ব বজায় রাখা, বারবার হাত ধোয়া, যেখানে-সেখানে থুতু না ফেলা, সর্বদা পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা- তবেই আমরা করোনা থেকে বাঁচতে পারব। এটা ঠিক যে কখনো কখনো মাস্ক ব্যবহারে আমাদের অসুবিধা হয়, অনেকে খুলে ফেলেন, কথা বলতে শুরু করেন। আমি বলব, যখন আপনাদের এমন মনে হয় তখন চিকিৎসক, নার্সসহ কভিড-যোদ্ধাদের কথা স্মরণ করুন, দেখবেন আপনারও মাস্ক খুলতে ইচ্ছা করবে না।

সর্বশেষ খবর