শনিবার, ৮ আগস্ট, ২০২০ ০০:০০ টা

পাকিস্তানে খুনির সঙ্গে পুলিশের সহাস্য ছবি তোলা নিয়ে তোলপাড়

প্রতিদিন ডেস্ক

খোদাদ্রোহ (ব্লাসফেমি) আইনে বিচারের জন্য পাকিস্তানের আদালতে আনা এক আসামিকে খুন করে যে ব্যক্তি, তার সঙ্গে হাসিমুখে সেলফিতে ছবি তোলে এলিট পুলিশের কয়েকজন সদস্য। সোশ্যাল মিডিয়ায় সে ছবি ছড়িয়ে পড়ায় তোলপাড় শুরু হয়েছে।

খোদাদ্রোহের অভিযোগে গ্রেফতার তাহির আহমেদ নাসিমকে গত ২৯ জুলাই পেশোয়ারের একটি আদালতে আনা হয়। তাকে পাহারা দিচ্ছিল এলিট পুলিশের একটি দল। এ সময় ফয়সল ওরফে খালিদ নামে এক ব্যক্তি নাসিমকে গুলি করে হত্যা করে। নাসিম মার্কিন নাগরিক, দুই বছর আগে খোদাদ্রোহ আইনে গ্রেফতার হন। সংবাদমাধ্যমগুলো জানায়, বিস্ময়ের ব্যাপার এই যে, আদালতকক্ষে একটা খুন হলো আর সেখানকার আইনজীবীরা খুনি খালিদের সঙ্গে সেলফি তোলার জন্য যেন হামলে পড়লেন। মানবাধিকার সংগঠনগুলো বলছে, সবচেযে জঘন্য দৃশ্য তৈরি হয় একটু পরই। সেলিব্রিটির পাশে যেভাবে লোকজন সাগ্রহে-সানন্দে ছবি তোলে, সেভাবেই খুনি খালিদের সঙ্গে এলিট পুলিশের সদস্যরা সেলফিতে ছবি তুলল।

পাকিস্তানে খোদাদ্রোহ আইনে সর্বোচ্চ শাস্তি প্রাণদন্ড। এ আইনে করা মামলায় নাসিমের বিরুদ্ধে অভিযোগ ছিল, ‘তিনি নিজেকে রসুল দাবি করেছেন’। পাকিস্তানি মানবাধিকার আন্দোলন কর্মী গুলাইল ইসমাইল বলেন, এ দেশে সব প্রতিষ্ঠানকে সহিংস ধর্মীয় চরমপন্থিরা গ্রাস করেছে। নাসিম হত্যার বিরুদ্ধে কোনো রাজনৈতিক দল কিংবা সামাজিক সংগঠন টুঁ-শব্দটিও করল না। যুক্তরাষ্ট্রের কমিশন ফর ইন্টারন্যাশনাল ফ্রিডমের কমিশনার জনি মুর বলেন, বিশ্বাস করতে কষ্ট হয় যে একজন আসামিকে কোর্টরুমেও সুরক্ষা দিতে ব্যর্থ পাকিস্তান।

সর্বশেষ খবর