রবিবার, ৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা

সামাজিক মাধ্যম ঘৃণা থেকে সৃষ্ট সংকট উসকে দিচ্ছে : প্রিন্স হ্যারি

সামাজিক মাধ্যম ঘৃণা থেকে সৃষ্ট সংকট উসকে দিচ্ছে : প্রিন্স হ্যারি

সামাজিক মাধ্যমগুলো ঘৃণা থেকে সৃষ্ট সংকট উসকে দিচ্ছে বলে মন্তব্য করেছেন ব্রিটেনের প্রিন্স হ্যারি। একই সঙ্গে তিনি ডিজিটাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে কোম্পানিগুলোকে তাদের ভূমিকা পুনর্বিবেচনা করারও আহ্বান জানিয়েছেন। মার্কিন বিজনেস সাময়িকী ‘ফাস্ট কোম্পানি’র মতামত অংশে বৃহস্পতিবার এ বিষয়ে ‘সামাজিক মাধ্যম আমাদের বিভাজিত করছে। একত্রে আমরা একে নতুনভাবে সাজাতে পারি’ শিরোনামে একটি কলাম লিখেছেন হ্যারি। আর্টিকলে প্রিন্স হ্যারি লিখেছেন, তিনি এবং তার স্ত্রী মেগান গত কয়েক সপ্তাহ ধরে ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং বিপণন কর্মকর্তাদের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলার চেষ্টা করছেন। হ্যারি লিখেন, ‘ঘৃণার সংকট, স্বাস্থ্যগত সংকট ও সত্যের সংকটময় পরিস্থিতি তৈরি এবং এগুলোকে উসকে দিতে ভূমিকা রাখা অনলাইন প্ল্যাটফর্মগুলোকে তহবিল যোগান দেওয়া ও সহায়তা করার ক্ষেত্রে আপনাদের কোম্পানিগুলোর মতো প্রতিষ্ঠানের ভূমিকা পুনর্বিবেচনার সুযোগ এসেছে।’ রানী এলিজাবেথের নাতি হ্যারি অনলাইন কমিউনিটিকে ঘৃণা ছড়ানোর বদলে সঠিক সত্য প্রচার, অবিচারী ও আতংক হিসেবে আবির্ভূত হওয়ার বদলে সাম্যবাদী ও অংশগ্রহণমূলক এবং অস্ত্রের ভয়ে ভীত না হয়ে মুক্তভাবে কথা বলা কমিউনিটি হিসেবে নিজেদের পরিচয় তৈরির আহ্বান জানান। রয়টার্স

হ্যারি এবং মেগান যারা সাসেক্সের ডিউক ডিউক এবং ডাচেস অব সাসেক্সের নামে পরিচিত ছিলেন, গত মার্চে রাজকীয় উপাধি ও দায়িত্ব ত্যাগের ঘোষণা দেন। বর্তমানে তারা যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে বসবাস করছেন। গণমাধ্যমের সঙ্গে তিক্ততা বাড়ার পর তারা যুক্তরাজ্যের বাইরে চলে যান।

গত মাসে এক বক্তৃতায় মেগান কিশোরী ও তরুণীদের উদ্দেশ্যে অনলাইনে ইতিবাচক-নেতিবাচক চ্যাটিং প্রসঙ্গে বক্তব্য দেন। হ্যারি তার লেখায় কোম্পানিগুলোকে তাদের বিজ্ঞাপনের অর্থ ঘৃণা ও বিভাজন তৈরির স্বর্গে পরিণত হওয়া অনলাইন প্ল্যাটফর্মগুলোতে পরিবর্তন আনার দাবি জানানোর জন্য ব্যবহার করার আহ্বান জানান।

সর্বশেষ খবর