রবিবার, ৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা

চীনের বিরুদ্ধে সোচ্চার ইকুয়েডরকে পম্পেওর সমর্থন

প্রতিদিন ডেস্ক

চীনের বিরুদ্ধে সোচ্চার ইকুয়েডরকে পম্পেওর সমর্থন

‘উপকূলীয় রাষ্ট্রগুলোর সাগরসীমা লঙ্ঘনের মাধ্যমে চীন ওসব দেশের সার্বভৌমত্ব ক্ষুণœ করেছে।’ ইকুয়েডর এ অভিযোগে সোচ্চার হওয়ায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ওই দেশটির প্রতি তার সমর্থন ব্যক্ত করেছেন।

পম্পেও এক টুইট বার্তায় বলেন, নিয়মনীতির তোয়াক্কা না করে সাগরের পরিবেশ অবনত করে চীন যেভাবে মাছ শিকার করছে তা বন্ধে চীনের জন্য এখনই উপযুক্ত সময়। এ বিষয়ে আমরা ইকুয়েডরের পাশে আছি। তাই, অবৈধভাবে ও সংশ্লিষ্ট দেশের অজ্ঞাতসারে মাছ শিকার বন্ধ করতে চীনের প্রতি আহ্বান জানাচ্ছি।

মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়, বাণিজ্যিকভাবে মাছ ধরায় নিয়োজিত বিশ্বের বৃহত্তম নৌবহরকে ভর্তুকি দিচ্ছে গণপ্রজাতন্ত্রী চীন। এ নৌবহর উপকূলীয় দেশগুলোর জলসীমায় অবৈধভাবে ঢুকে নিয়মিত মাছ ধরছে।

মাইক পম্পেও বলেন, চীনের পতাকাবাহী কয়েক শ জাহাজ ইকুয়েডরের গালাপাগস মেনি রিজার্ভ এলাকার কাছে হাঙর ও অন্যান্য প্রজাতির সামুদ্রিক প্রাণী শিকার করছে। চীনের এ অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হয়েছে ইকুয়েডর।

বার্তা সংস্থার খবরে বলা হয়, পরদেশের জলসীমায় অনুপ্রবেশ করে তাদের মৎস্যসম্পদ আহরণ করে নিয়ে যাওয়া বন্ধ করতে চীনের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ককে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার ডাক দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

সর্বশেষ খবর