মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০ ০০:০০ টা

মার্কিন নাগরিকত্ব ছাড়ার হিড়িক

মার্কিন নাগরিকত্ব ছাড়ার হিড়িক

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ত্যাগ উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে। বর্তমান প্রশাসনের গৃহীত নীতি, করোনাভাইরাস মহামারী মোকাবিলায় সরকারের ব্যর্থতাসহ নানা কারণে মার্কিনিরা নাগরিকত্ব ছাড়ছেন বলে এক প্রতিষ্ঠানের গবেষণায় বলা হয়েছে। নিউইয়র্কভিত্তিক বামব্রিজ অ্যাকাউন্ট্যান্টস নামে ওই প্রতিষ্ঠানের গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের প্রথম ছয় মাসেই ৫ হাজার ৮০০ জনের বেশি মানুষ মার্কিন নাগরিকত্ব ত্যাগ করেছেন। অথচ ২০১৯ সালে এ সংখ্যা ছিল ২ হাজার ৭২।

প্রতিষ্ঠানটি স্থানীয় সময় রবিবার তাদের গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। খবরে বলা হয়েছে, মূলত দুটি কারণে রেকর্ডসংখ্যক মানুষ মার্কিন নাগরিকত্ব ত্যাগ করছেন বলে গবেষণায় দেখা গেছে। একটি হচ্ছে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অস্থিরতা এবং অন্যটি অতিরিক্ত কর। বিদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদেরও উচ্চহারে প্রতি বছর ট্যাক্স রিটার্ন জমা দিতে হয়।

গবেষণায় আরও বলা হয়েছে, আরও উল্লেখযোগ্যসংখ্যক মানুষ মার্কিন নাগরিকত্ব ছাড়ার চিন্তাভাবনা করছেন। নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ফলাফল কী হয় তার অপেক্ষায় আছেন তারা। নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্প পুনরায় জয়ী হলে মার্কিন নাগরিকত্ব ছাড়ার হিড়িক পড়তে পারে বলে গবেষণায় আভাস দেওয়া হয়েছে।

৯৭ হাজারের বেশি শিশু করোনায় আক্রান্ত : যুক্তরাষ্ট্রে গত জুলাই মাসের শেষ দুই সপ্তাহে ৯৭ হাজারের বেশি শিশু প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছে। সম্প্র্রতি নতুন এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।  আমেরিকান একাডেমি  অব পেডিয়েট্রিক্স এবং চিলড্রেন্স হসপিটাল অ্যাসোসিয়েশন  যৌথভাবে ওই প্রতিবেদন প্রকাশ করেছে। গবেষণায় দেখা গেছে,   গত দুই সপ্তাহে বিভিন্ন অঙ্গরাজ্য এবং শহরগুলোতে শিশুদের করোনায় আক্রান্তের সংখ্যা ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

শিশুদের ওপর করোনাভাইরাসের প্রভাব এবং এই ভাইরাস ছড়িয়ে পড়ায় তরুণদের ভূমিকা নিয়ে অনেক দিন ধরেই গবেষণা    চালিয়ে যাচ্ছেন স্বাস্থ্য কর্মকর্তারা। তারা বোঝার চেষ্টা করছেন যে,   এই মুহূর্তে শিশুদের স্কুলে ফেরানো ঠিক হবে কি না।

ইতিমধ্যেই বেশ কিছু স্কুল তাদের কার্যক্রম শুরু করেছে। অপরদিকে কিছু স্কুল আবার শুরু করার প্রস্তুতি নিচ্ছে। এদিকে জর্জিয়া অঙ্গরাজ্যের একটি স্কুল সম্প্র্রতি সংবাদের শিরোনাম হয়েছে। তাদের কার্যক্রম শুরুর পর সেখানে নয়জন করোনায় আক্রান্ত হওয়ায় এ নিয়ে বেশ আলোচনা চলছে। ওই স্কুলের প্রিন্সিপালের পাঠানো এক চিঠিতে নয়জনের আক্রান্তের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ওই চিঠিতে জানানো হয়েছে যে, আক্রান্তদের মধ্যে ছয়জন শিক্ষার্থী এবং বাকি তিনজন স্টাফ। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ সম্প্রতি অনেক মার্কিন নেতাই বলেছেন যে, এই ভাইরাস শিশুদের জন্য বড় ধরনের ঝুঁকি তৈরি করে না। কিন্তু সম্প্রতি এক গবেষণা বলছে, প্রাপ্তবয়স্কদের মতোই কিছু শিশু ভাইরাস ছড়াতে ভূমিকা রাখে।  -সিএনএন।

সর্বশেষ খবর