মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০ ০০:০০ টা
অনুচ্ছেদ ৩৭০ বাতিল

পাক-অধিকৃত কাশ্মীরের জনগণের জন্য এটা সহায়ক : ড. আমজাদ

প্রতিদিন ডেস্ক

পাকিস্তান অধিকৃত কাশ্মীরের নাগরিক অধিকার আন্দোলনের বিখ্যাত ব্যক্তিত্ব ড. আমজাদ আইউব মির্জা বলেছেন, ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদটি বাতিল হয়ে যাওয়ায় আমাদের এলাকার মানুষের জন্য ভালোই হবে। তারা এখন ভারতের অংশ হয়ে ওঠার সুবিধা অর্জন করতে পারবে। ড. আমজাদ গত ৫ আগস্ট অনুচ্ছেদটি বাতিলের প্রথম বার্ষিকী উদযাপন উপলক্ষে বার্তা সংস্থা এএনআইর কাছে নিজের অভিমত ব্যক্ত করছিলেন।  ড. আমজাদ বর্তমানে যুক্তরাজ্যের গ্লাসগো শহরে বাস করেন। বেলুন উড়িয়ে আর তিন রঙা (ভারতের জাতীয় পতাকার তিন রং) কেক কেটে তিনি ৫ আগস্ট উদযাপন করেছেন।

তিনি বলেন, স্বাধীনতা আন্দোলনের নামে মাদক পাচার, দুর্বৃত্তদের অনুপ্রবেশ আর কাশ্মীরি প-িতদের (হিন্দুদের) বেছে বেছে হত্যার যে সহিংসতা ১৯৪৫ সালের ২২ অক্টোবর থেকে ২০১৯ পর্যন্ত চলছিল তার সবই ৫ আগস্ট থমকে পড়ে। কারণ ওই দিনই ৩৭০ অনুচ্ছেদ রদ হয়ে যায়।

ড. আমজাদ আইউব মির্জা বলেন, গত এক বছরে কাশ্মীর উপত্যকায় সহিংসতা অনেক কমে গেছে। পাকিস্তান অধিকৃত কাশ্মীর থেকে যুদ্ধের কারণে শরণার্থী হওয়া ৪ লাখ শরণার্থীকে ভারতের নাগরিক বলে স্বীকৃতি দেওয়া হয়েছে। মহিলারাও এই প্রথমবারের মতো সমান  অধিকার ভোগ করছে। তিনি জানান, দিনটির জন্য তিনি গর্বিত।

সর্বশেষ খবর