বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০ ০০:০০ টা

চীনে ভয়াবহ বন্যায় দেখা যেতে পারে খাদ্যাভাব

চীনে ভয়াবহ বন্যায় দেখা যেতে পারে খাদ্যাভাব

বছরের এই সময়ের মধ্যে, চীনের বাও ওয়েন্টাওয়ের পরিবার তাদের ফার্মে জন্মানো ধান কাটার জন্য প্রস্তুতি নিচ্ছিল। কিন্তু সেই অঞ্চলসহ বিশাল বিশাল অঞ্চল ঘিরে রেখেছে ভারী বন্যা।  দক্ষিণ চীনের ১৯ বছর বয়সী বাওয়ের পরিবারের পোয়াং হ্রদের কাছে  ৩৬ একরও বেশি ধানের খেত রয়েছে।

বাও সিএনএন বিজনেসকে সোশ্যাল মিডিয়া অ্যাপ ওয়েচ্যাটকে  দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘ফসল আর তোলা গেল না। বন্যার আগে চাল প্রায় সব ধান পেকে গেছে এবং কাটার জন্য প্রস্তুতি ছিল। তবে এখন সব শেষ হয়ে গেছে।’ করোনাভাইরাসের খাঁড়া এখনো মাথার ওপর ঝুলছে, এরই মধ্যে ভয়াবহ বন্যার কবলে পড়েছে চীন। গৃহহীন হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। সর্বত্রই যেন ধ্বংসের ছবি। তবে ব্যাপক মাত্রায় ফসলের ক্ষতি চীনের সাধারণ জনগণের জীবনকে প্রভাবিত করবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, এই প্রভাব বিশ্বেও পড়তে পারে। এবারে বন্যা চীনের আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে। এ বছর মে থেকেই শুরু হয়েছে মুষলধারে বৃষ্টি। ইয়াংসে প্রায় ৪০০টি ছোট-বড় নদীর পানি উপচে পড়ছে বলে জানা গেছে।   জুন মাস আসতে না আসতেই একাধিক এলাকায় শুরু হয় বন্যা। অন্যদিকে এই বন্যার মধ্যেও ভারী বৃষ্টি এখনো বন্ধ হয়নি, ফলে পরিস্থিতি  ঘোলাটে হয়ে উঠতে পারে।

জানা গেছে, প্রায় ৬ কোটি মানুষ এই বন্যার কবলে পড়েছে। কমপক্ষে দেড় কোটি একর জমির ফসল নষ্ট হয়ে গেছে। তবে ফসলের ক্ষতি শুধু এটুকু হয়নি, একদিকে যেমন বিস্তর ফসল নষ্ট হয়েছে, তেমনি চলতি মাসে জমি জলার তলায় থাকায় নতুন করে চাষও সম্ভব হচ্ছে না, ফলে পরের মৌসুমেও পর্যাপ্ত শস্য মিলবে না বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। চীনের বিপর্যয় মোকাবিলা মন্ত্রণালয় জানিয়েছে, এই বন্যায় কয়েক বিলিয়ন ডলারের  ক্ষতি ইতিমধ্যেই হয়ে গেছে।

সর্বশেষ খবর