রবিবার, ১৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

যুদ্ধের পুনরাবৃত্তি হতে দেব না

------ শিনজো আবে

যুদ্ধের পুনরাবৃত্তি হতে দেব না

দ্বিতীয় বিশ্বযুদ্ধে আত্মসমর্পণের ৭৫তম বর্ষপূর্তিতে যুদ্ধ ট্র্যাজেডির পুনরাবৃত্তি না করার শপথ নিয়েছেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে। গতকাল দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতদের স্মরণে আয়োজিত এক রাষ্ট্রীয় অনুষ্ঠানে এ অঙ্গীকার করেন তিনি।

১৯৪১ সালের ৭ ডিসেম্বর হাওয়াই দ্বীপপুঞ্জে অবস্থিত মার্কিন নৌঘাঁটি পার্ল হারবারে আক্রমণ করে জাপান। হামলায় প্রায় ২ হাজার ৩০০ জন নিহত হন। আটটি যুদ্ধজাহাজ ধ্বংস হয়, চারটি ডুবে যায়। ওই ঘটনার পরই যুক্তরাষ্ট্র সরাসরি দ্বিতীয় বিশ্বযুদ্ধে জড়িয়ে পড়ে। মিত্র শক্তি ও অক্ষ শক্তি নামে দুটি বিপরীত বাহিনী গড়ে ওঠে। সে সময় এশিয়ার প্রায় সবকটি প্রতিবেশী দেশে আক্রমণ চালায় জাপান। এশিয়ার অনেক দেশ এখনো যুদ্ধের সে ঘা বয়ে বেড়াচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের ভূমিকার জন্য বরাবরই দুঃখ প্রকাশ করে আসছেন আবে। আত্মসমর্পণের ৭৫তম বর্ষপূর্তিতেও একই কথা শোনা গেল তার কণ্ঠে। মুখে মাস্ক পরে রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগ দেন আবে। তিনি বলেন, ‘কখনোই যুদ্ধ ট্র্যাজেডির পুনরাবৃত্তি হতে দেওয়া যাবে না।

 এ অঙ্গীকারের প্রতি আমরা অটল থাকব।’ এদিন টোকিওতে ইয়াসুকুনি সমাধিক্ষেত্রে আবের পক্ষ থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতদের প্রতি শ্রদ্ধা জানান চার মন্ত্রী। ২০১৩ সালের ডিসেম্বরের পর থেকেই সশরীরে ওই সমাধিক্ষেত্রে যাচ্ছেন না আবে। আর তা নিয়ে বরাবরই ক্ষোভ প্রকাশ করে আসছে চীন ও দক্ষিণ কোরিয়া।

আবের মতো করেই যুদ্ধ পরিস্থিতির পুনরাবৃত্তি না হতে দেওয়ার অঙ্গীকার করেছেন জাপানের সম্রাট নারুহিতোও। যুদ্ধের সময়কার সে অতীত নিয়ে ‘গভীর অনুশোচনা’ প্রকাশ করেছেন তিনি।

সর্বশেষ খবর