রবিবার, ১৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা
ডিএনএ পরীক্ষায় প্রমাণিত

কাবুলে গুরুদুয়ারার বোমারু ভারতীয় নয় সে এক আফগান

প্রতিদিন ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি গুরুদুয়ারায় (শিখ তীর্থস্থান) ২৫ মার্চ যে ৩ জন আত্মঘাতী বোমা হামলা চালিয়েছিল একজনকে ভারতীয় নাগরিক বলে সন্দেহ করা হয়েছিল। তবে আফগান নিরাপত্তা সংস্থার তদন্তে বলা হয় : যাকে ভারতের কেরালা রাজ্যে কাসারগড় এলাকার বাসিন্দা ২১ বছর বয়সী মুহসিন ওরফে আবু খালিদ আল-হিন্দি ভাবা হয়েছিল প্রকৃতপক্ষে সে আফগান নাগরিক।

গুরুদুয়ারায় প্রার্থনা সভায় অংশ নেওয়ার জন্য ২৫ মার্চ শত শত শিখ জড়ো হয়েছিল। এ সময় উগ্রবাদী সন্ত্রাসীদের আত্মঘাতী বোমা হামলায় ২৫ ব্যক্তির প্রাণ যায়। নিহতদের মধ্যে একজন ছিল ভারতীয়।

বার্তা সংস্থার খবরে বলা হয়, আফগান নিরাপত্তা কর্তৃপক্ষ নিহতের ডিএনএ পরীক্ষা করে নিশ্চিত হন যে, ওই ব্যক্তি ভারতীয় নয়। বিস্ফোরণ ঘটানোর পরপরই সন্ত্রাসী গ্রুপ ইসলামিক স্টেটের আফগানিস্তান শাখা আইএসকেপি (ইসলামিক স্টেট-খোরাসান প্রভিন্স) ওই হামলার দায় স্বীকার করে।

আইএস অনুমোদিত বার্তা সংস্থা ‘আমাক’ ২৫ মার্চের হামলায় অংশ নেওয়া ব্যক্তিদের ফটো প্রকাশ করেছিল। তাতে দেখা যায়, তাদের হাতে টাইপ ফিফটি-সিক্স অ্যাসল্ট রাইফেল। আকাশের দিকে একটি আঙ্গুল উঁচিয়ে ধরে ‘তওহিদ’ অভিবাদন করছে। এই ভঙ্গিতে আল্লাহর একত্ব ইঙ্গিত করাটা আইএস সন্ত্রাসীদের বৈশিষ্ট্য।

হামলাকারীদের আমাক প্রকাশিত ফটোর একজনকে কেরালার মুহসিন মনে করা হয়েছিল। এই মুহসিন ও আরও ১৪ জন ২০১৬ সালে আইসিসে যোগ দেয়, এই খবর ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলোর কাছে রয়েছে।

সর্বশেষ খবর