রবিবার, ২৩ আগস্ট, ২০২০ ০০:০০ টা

প্রণব মুখার্জি এখনো গভীর কোমায়, চিকিৎসা চলছে ফুসফুসের

নয়াদিল্লি প্রতিনিধি

প্রণব মুখার্জি এখনো গভীর কোমায়, চিকিৎসা চলছে ফুসফুসের

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি। গতকাল সকালে নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালের বুলেটিনে জানানো হয়েছে, তাঁর অবস্থা একই রকম রয়েছে। এখনো গভীর কোমাতেই রয়েছেন প্রণব মুখার্জি। তাঁর ফুসফুসের সংক্রমণের চিকিৎসা চলছে। তাঁর গুরুত্বপূর্ণ শারীরবৃত্তীয় ক্রিয়া অর্থাৎ রক্তচাপ ও হৃদস্পন্দন স্থিতিশীল। এখনো ভেন্টিলেশনেই রয়েছেন তিনি।

গত ৯ আগস্ট রাতে নয়াদিল্লির রাজাজি মার্গের বাড়িতে বাথরুমে ভারসাম্য হারিয়ে পড়ে যান প্রণব। মস্তিষ্কে আঘাতজনিত কারণে পরদিন সেনা হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। সাবেক রাষ্ট্রপতির কভিড রিপোর্টও পজিটিভ আসে। মস্তিষ্কে যে রক্ত জমাট বেঁধেছিল তা বের করতে অস্ত্রোপচার করেছিলেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচারের পর আর জ্ঞান ফেরেনি তাঁর। এরপর গভীর কোমায় চলে যান। সেই থেকে আর জ্ঞান ফেরেনি।

গত বুধবার জানা গিয়েছিল, প্রণব মুখার্জির শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। হাসপাতালের তরফে জানানো হয়, প্রণববাবুর ফুসফুসে সংক্রমণ ধরা পড়েছে। যদিও বৃহস্পতিবার জানানো হয়, সামান্য হলেও শ্বাস-প্রশ্বাসের সমস্যা কমেছে তাঁর। বুধবার ফুসফুসে সংক্রমণ ধরা পড়ায় চিন্তা বেড়েছিল। তবে বুধবার সেই উদ্বেগ কিছুটা কমে। শুক্রবারের বুলেটিনে জানানো হয়, হৃদস্পন্দন স্থিতিশীল। সেই একই অবস্থা রয়েছে শনিবারও। তাঁর দেখভালের জন্য মেডিকেল টিম রয়েছে। তাঁরা আপ্রাণ চেষ্টা করছেন তাঁকে সুস্থ করে  তোলার।

গত কিছুদিন ধরে ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ রাজনীতিককে নিয়ে কম গুজব রটেনি।

সর্বশেষ খবর