বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০ ০০:০০ টা
ড. আমজাদ মির্জার মন্তব্য

পাকিস্তান অধিকৃত কাশ্মীরের নয়া বৈশিষ্ট্য ‘বিক্ষোভ প্রতিদিন’

প্রতিদিন ডেস্ক

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল হওয়ার পর কাশ্মীরে রক্তগঙ্গা বয়ে যাবে বলে হুমকি দিয়েছিল পাকিস্তান। হুমকি দেওয়ার পর গত হয়েছে একটি বছর। কোনো রক্তগঙ্গা সৃষ্টি হয়নি। বরং দেখা যায়, কাক্সিক্ষত গতির চেয়ে বেশি গতিতে পরিস্থিতি স্বাভাবিক হয়ে ওঠায় কাশ্মীর উপত্যকায় নিয়োজিত কেন্দ্রীয় সশস্ত্র পুলিশের ১০ হাজার সদস্যকে ভারতের মূল ভূখ-ে ফিরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে।

কাশ্মীরের স্বনামখ্যাত মানবাধিকার আন্দোলন নেতা ড. আমজাদ আইউব মির্জা ‘ডাউনওয়ার্ড ডিপ্লোম্যাটিক স্পিরাল অ্যান্ড ইমপ্লোশান অব পাকিস্তানি সোসাইটি’ শীর্ষক নিবন্ধে কথাগুলো লিখেছেন। কাশ্মীরের নতুন অবস্থার বিরুদ্ধে অবস্থান নিতে গিয়ে আন্তর্জাতিক পর্যায়ে যেসব ভ্রান্ত পদক্ষেপ নেয়, নিবন্ধকার তার বর্ণনা দিয়ে বলেন, এসব ভ্রান্ত কার্যকলাপের ফলে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের বাসিন্দারাও কুপিত হয়ে পড়ছে। ফলত, পাকিস্তান অধিকৃত কাশ্মীরের নয়া বৈশিষ্ট্য হয়েছে বিক্ষোভ প্রতিদিন। ড. আমজাদ মির্জার বাড়ি পাকিস্তান অধিকৃত কাশ্মীরের মিরপুরে। বর্তমানে তিনি যুক্তরাজ্যের গ্লাসগো শহরে বাস করেন। নিবন্ধে তিনি বলেন, কাশ্মীরের মানুষ এখন নানা বিষয়ে প্রতিকার দাবিতে প্রতিদিন বিক্ষোভ করছে। দীর্ঘক্ষণ ধরে বিদ্যুতের লোডশেডিং, সিনিয়র সাংবাদিক   ইজাজ   আব্বাসীকে

ইসলামাবাদে পিটুনি এবং আজাদ পটান ও কোহালা পানি বিদ্যুৎ প্রকল্পের জন্য নিলাম-ঝিলাম নদীর পানি সরিয়ে নেওয়ার বিরুদ্ধে মশাল মিছিল ও বিক্ষোভ সমাবেশ লেগেই আছে। কাশ্মীর প্রশ্নে ভারতের বিপক্ষে অবস্থান না নেওয়ায় সৌদি আরবকে পাকিস্তান জানায়, তারা প্রয়োজনে ওআইসির বিকল্প হিসেবে আরেকটি ইসলামী জোট তৈরি করবে। সৌদি আরব এতে রুষ্ট হয়ে বলে, বাকিতে তেল বিক্রি বাবদ পাওনা ১০০ কোটি টাকা এখনই দাও। চীন থেকে কর্জ করে এনে সেই দেনা শোধ করে পাকিস্তান। ঘটনা সেখানেই থামল না। উচ্চ ক্ষমতার একটি পাকিস্তানি প্রতিনিধি দল সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করতে যায় রিয়াদে। এর নেতৃত্বে ছিলেন সেনাপ্রধান জেনারেল কমর বাজওয়া। যুবরাজ ‘ফুরসত পাননি’ দলটির সঙ্গ কথা বলার।

সর্বশেষ খবর