মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
ফের দুই দেশের মধ্যে উত্তেজনা

প্যাংগংয়ে চীনা সেনাদের প্রবেশের চেষ্টা ঠেকিয়ে দিয়েছে ভারত

প্যাংগংয়ে চীনা সেনাদের প্রবেশের চেষ্টা ঠেকিয়ে দিয়েছে ভারত

লাদাখে ফের বাড়ছে উত্তেজনা। গত ২৯ এবং ৩০ আগস্ট ফের পূর্ব লাদাখ সীমান্তে সংঘাতে জড়ায় ভারত-চীন। ভারত দাবি করেছে, প্যাংগং লেকের কাছে চীনের আগ্রাসন প্রতিহত করেছে ভারতীয় সেনাবাহিনী। গতকাল ভারতীয় সেনাবাহিনীর তরফে এক বিবৃতি জারি করে এমনটাই জানানো হয়েছে। শুধু তাই নয়, ভারতের মাটিতে অনুপ্রবেশ চেষ্টা করার আগেই সীমান্তের খুব কাছেই পঞ্চম জেনারেশনের জে-২০ যুদ্ধবিমান মোতায়েন করেছিল বেজিং। অর্থাৎ পূর্বপরিকল্পিতভাবেই ফের লাদাখ সীমান্তে উত্তেজনা তৈরি করেছে চীন! খবর এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের।

এদিক ভারতের দাবি কার্যত উড়িয়ে দিয়েছে চীন। গতকাল চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ও এক বিবৃতিতে দাবি করেছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখা কখনই পেরোয়নি চীনা সেনা। সীমান্তের স্থিতাবস্থা বজায় রাখার গুরুত্ব বোঝে বেইজিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়াং বলেন, ভারত কিসের ভিত্তিতে এই তথ্য প্রকাশ করেছে, জানা নেই। তবে প্যাংগং লেক এলাকায় চীনা সেনার অবস্থানের বদল হয়নি। প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরোয়নি চীনা সেনা। প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে কোনো সংঘর্ষের ঘটনাও ঘটেনি।

ভারতীয় সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়, পূর্ব লাদাখের সীমান্ত বিবাদ ঘিরে সামরিক ও কূটনৈতিক স্তরের আলোচনায় দুদেশ যে ঐক্যমতে পৌঁছেছিল তা গত শনি ও রবিবার মধ্যবর্তী রাতে লঙ্ঘন করেছে চীনের পিপলস লিবারেশন আর্মি পিএলএ। সীমান্তের অবস্থা পরিবর্তনের জন্য চীনের সেনা ?‘প্ররোচনামূলক সামরিক গতিবিধি’ চালিয়েছে। ভারতীয় সেনাদের তৎপরতা এবং সতর্কতায় চীনের সেই চেষ্টা সফল হয়নি। শুরুতেই সেই প্রচেষ্টা বানচাল করে দিয়েছে নয়াদিল্লি। বিবৃতিতে বলা হয়েছে, প্যাংগং সো লেকের দক্ষিণ তীরে চীনের সেনার গতিবিধি আগেই রুখে দিয়েছে ভারতীয় বাহিনী এবং সীমান্তে একতরফাভাবে তথ্য পরিবর্তনের যে উদ্দেশ্য ছিল চীনের, তা আটকে দিয়েছে। চীনা সেনাদের অনুপ্রবেশের এই পদক্ষেপ ভারত ভালোভাবে নেবে না বলেও স্পষ্ট করে দিয়েছে নয়াদিল্লি। বিবৃতিতে আরও বলা হয়, আলোচনার মাধ্যমে  শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার ক্ষেত্রে প্রতিজ্ঞাবদ্ধ ভারতীয় সেনা। কিন্তু নিজেদের আঞ্চলিক অখ-তা রক্ষা করার ক্ষেত্রেও (সেনা) সমানভাবে বদ্ধপরিকর। তাই এবারও পরিস্থিতি সমাধানে চীনের সঙ্গে আলোচনায় বসেছে ভারত।     সমস্যা সমাধানের জন্য আপাতত দুই দেশের উচ্চপর্যায়ের বৈঠক চলছে। উল্লেখ্য, চলতি বছরের এপ্রিল-মে মাসে লাদাখে প্রথম সংঘর্ষে জড়ায় ভারত ও চীন। গত ১৫ জুন পরিস্থিতি চরম আকার ধারণ করে। চীনের বাহিনীর অনুপ্রবেশ ঘিরে গালওয়ান উপত্যকায় দুপক্ষের মধ্যে সংঘর্ষ হয়। তাতে ২০ জন ভারতীয় সেনা নিহত হন। চীনের হতাহতের তথ্য এখন পর্যন্ত প্রকাশ করা হয়নি।

সর্বশেষ খবর