বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

বেলারুশের ওপর নিষেধাজ্ঞা আরোপের পক্ষে যুক্তরাষ্ট্র

বেলারুশের ওপর নিষেধাজ্ঞা আরোপের পক্ষে যুক্তরাষ্ট্র

মাইক পম্পেও

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গতকাল বলেছেন, বেলারুশ সরকার দেশটির বিরোধী নেতাদের জোর করে দেশ থেকে বের করে দেওয়ার চেষ্টা করছেন। সর্বশেষ সরকারবিরোধী নেত্রী মারিয়া কোলেসনিকোভাকে জোর করে দেশ থেকে বের করে দেওয়ার চেষ্টা চালাচ্ছে। আর যুক্তরাষ্ট্র এ  সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গতকাল বলেছেন, বেলারুশের সাম্প্রতিক ঘটনাবলির পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশ বেলারুশের ওপর নিষেধাজ্ঞা জারির কথা বিবেচনা করছে। পম্পেও তার বিবৃতিতে বলেন, আমরা কোলেসনিকোভার এবং বেলারুশের জনগণের সাহসের প্রশংসা করি। তারা বেলারুশ সরকারের অযৌক্তিক সহিংসতা ও দমন-নিপীড়নের মুখে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের মধ্য দিয়ে তাদের নেতাদের বাছাই করার অধিকারের কথা শান্তিপূর্ণভাবে বলেছে। তিনি বেলারুশ কর্তৃপক্ষের দমনের দৃষ্টান্ত হিসেবে গত রবিবার শত শত মিছিলকারীকে প্রহার এবং শত শত লোককে আটক করা ও ক্রমবর্ধমান সংখ্যায় গুম করার কথা উল্লেখ করেন। তিনি বলেন, এই সম্ভাব্য নিষেধাজ্ঞার লক্ষ্য হবে যারা বেলারুশে মানবাধিকার লঙ্ঘন ও নিপীড়নের সঙ্গে যুক্ত তাদের দায়বদ্ধ করা।

কোলেসনিকোভাসহ আরও দু জন বিরোধীদলীয় নেতাকে সোমবার গ্রেফতার করা হয় এবং মঙ্গলবার বেলারুশ ও ইউক্রেনের সীমান্তে নিয়ে যাওয়া হয় যেখানে কোলেসনিকোভা তার পাসপোর্ট ছিঁড়ে ফেলেন এবং তাকে বেলারুশ সীমান্তের মধ্যেই আটক রাখা হয়। অপর দুজন সীমান্ত অতিক্রম করে ইউক্রেনে চলে যান।

এদিকে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের একজন মুখপাত্র এক বিবৃতিতে বেলারুশে শান্তিপূর্ণ প্রতিবাদে পুলিশের লাঠিপেটা ও আটক উদ্বেগের বিষয়। ৯ আগস্টের নির্বাচনে কারচুপির অভিযোগে গত পাঁচ সপ্তাহ ধরে সে দেশে প্রতিবাদ বিক্ষোভ চলে আসছে।

সর্বশেষ খবর