শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
রুষ্ট আইসিজের অভিমত

পাকিস্তানে চরম ব্যর্থ গুম সন্ধানী কমিশনের বিলুপ্তি প্রয়োজন

প্রতিদিন ডেস্ক

আন্তর্জাতিক বিচারক কমিশন-ইন্টারন্যাশনাল কমিশন অব জুরিস্টস (আইসিজে) বলেছে, গুম হওয়া ব্যক্তিদের অনুসন্ধানের জন্য পাকিস্তানে গঠিত সংস্থাটি চরম ব্যর্থ একটি সংস্থা। একে বিলোপ করে দেওয়া উচিত।

সংস্থাটির নাম ‘কমিশন অব ইনকোয়ারি অন এনফোর্সড ডিসঅ্যাপিয়ারেন্সেস’ (সিওআইইডি)। ২০১১ সালের মার্চে পাকিস্তানে গঠিত এ কমিশনের চেয়ারমান অবসরপ্রাপ্ত বিচারপতি জাভেদ ইকবাল। ২০২০ সালের ১৪ সেপ্টেম্বর পর্যন্ত কমিশনের কার্যকাল। এর কর্তব্য কাজের মধ্যে রয়েছে : (১) যাদের বলপূর্বক নিখোঁজ করা হয়েছে তাদের খুঁজে বের করা (২) গুম হওয়ার জন্য দায়ী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে চিহ্নিত করা (৩) দায়ীকে বিচারে সোপর্দ করা।

আইসিজে সম্প্রতি তাদের তথ্যপত্রে বলেছে, পাকিস্তানের সিওআইইডির কার্যকলাপ পর্যালোচনা করে দেখা যায়, গুম হওয়া ব্যক্তিদের কারও কারওকে খুঁজে বের করতে সক্ষম হয়েছে তারা। কিন্তু দায়ী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে চিহ্নিত করার কোনো চেষ্টাই কমিশনটি করেনি। তথ্যপত্রে বলা হয় : যে পদ্ধতিতে পাকিস্তানের সিওআইইডি কাজ করে তাতে তাদের কাজকর্মে রাজনৈতিক হস্তক্ষেপ ঘটার সুযোগ থাকে কিংবা ছলচাতুরী প্রয়োগের ফাঁস তৈরি হয়। তাই, এর বিলুপ্তি প্রয়োজন। নতুন যে কমিশন হবে তারা চলতি কমিশনের দোষত্রুটির পুনরাবৃত্তি যেন না করে।

বিভিন্ন দেশের প্রখ্যাত ৬০ জন বিচারক ও আইনজ্ঞ সমন্বয়ে গঠিত আইসিজে মানবাধিকার উন্নয়ন ও বিচারব্যবস্থা জোরদার করার বিষয়ে নিবেদিত। এর সূচনা ১৯৫২ সালে; কাজ করে পাঁচ মহাদেশে।

সর্বশেষ খবর