শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ঘুরে দাঁড়াতে শুরু করেছে ব্রিটিশ অর্থনীতি

যুক্তরাজ্য প্রতিনিধি

করোনা মহামারীতে গত জুলাই মাসে কিছুটা সচল হয়েছে ব্রিটিশ অর্থনীতির চাকা। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটাস্টিকের তথ্য মতে, ব্রিটেনের অর্থনীতির প্রবৃদ্ধি ৬ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে গত জুলাই মাসে। দীর্ঘ লকডাউন শেষে জুলাই থেকে ব্যবসাপ্রতিষ্ঠান, পাব, রেস্টুরেন্ট, সেলুন খুলে দেওয়ায় তা অর্থনীতির চাকায় কিছুটা শক্তি জুগিয়েছে।

তবে ব্রিটিশ অর্থনীতি এখনো গত ফেব্রুয়ারির চাইতে প্রায় ১২ শতাংশ সংকুচিত। আর জুলাইয়ের প্রবৃদ্ধির জুনের প্রবৃদ্ধির চাইতেও কম। করোনা মহামারীতেও জুনের প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৮ শতাংশ। জুক্করাজ্যের ক্যাপিটাল ইকোনমিক্সের ইকোনোমিস্ট টমাস পাগ বলেন, ‘রেস্টুরেন্ট, পাব, হেয়ার ড্রেসার, শপিংমলগুলো হচ্ছে ব্রিটেনের অর্থনীতির মূল চাকা। এগুলো ওপেন থাকলে ব্রিটেনের অর্থনীতি সব সময় সচল থাকবে’।

 জুলাই থেকে সব ব্যবসাপ্রতিষ্ঠান খোলার পর অর্থনীতির চাকা সচল হতে থাকে তবে আগস্ট মাসে ‘ইট আউট টু হেল্প আউট’ প্রজেক্টের ফলে ব্রিটেনের অর্থনীতি পুরোপুরি ঘুরে দাঁডায়।

করোনাভাইরস মহামারী দুর্যোগ মোকাবিলা করতে ব্রিটিশ সরকার সাধারণ মানুষের জন্য ব্যাপক অর্থনৈতিক সহযোগিতা করে। ব্রিটিশ সরকার চাচ্ছে যে কোনো কিছুর বিনিময় হোক অর্থনীতিকে সচল করতে।

সর্বশেষ খবর