সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
ওয়েবিনারে তারো কোনো

চীনা প্রসারণ রুখতে ইন্দো-প্যাসিফিকে চাই বর্ধিত সহযোগিতা

প্রতিদিন ডেস্ক

জাপানের প্রতিরক্ষামন্ত্রী তারো কোনো চীনা প্রসারণ রুখতে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানোর ডাক দিয়েছেন।

তিনি গত বুধবার ওয়াশিংটন-ভিত্তিক সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ আয়োজিত ওয়েবিনারে বক্তৃতা করছিলেন। তারো কোনো বলেন, চীনের সম্প্রসারণবাদী কার্যকলাপ প্রতিরোধের জন্য আঞ্চলিক বা বৈশ্বিক পর্যায়ে এক ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন।

ইন্দো-প্যাসিফিক অঞ্চল বলতে ভারত মহাসাগর এবং প্রশান্ত মহাসাগরের পশ্চিম ও মধ্যাঞ্চলসহ দক্ষিণ চীন সাগরকে বোঝানো হয়।

জাপানি বার্তা সংস্থা ইয়োনহাপ জানায়, তারো কোনো বলেছেন, প্রসারণ প্রতিরোধে আমাদেরকে এমন ব্যবস্থা নিতে হবে যার ফলে আন্তর্জাতিক বিধি লঙ্ঘন করলেই চীন যেন খেসারত দিতে বাধ্য হয়। এই কাজ শুধু যুক্তরাষ্ট্র আর জাপানকে দিয়ে হবে না। এজন্য আমাদেরকে বৃহত্তর সহযোগিতা গড়ে তুলতে হবে।

ইয়োনহাপের খবরে বলা হয় : সেনকাকুদ্বীপ নিয়ে জাপান-চীন বিরোধ রয়েছে। এই দ্বীপকে চীনারা দিয়ায়োউদাও দ্বীপ বলে থাকে। জাপানের এই দ্বীপকে চীনারা দাবি করে এটা তাদের ভূখ-। দক্ষিণ চীন সাগরের কয়েকটি দ্বীপকেও চীন নিজের দাবি করে। ভিয়েতনাম, ফিলিপাইন, ব্রুনেই ও তাইওয়ানও দাবি করছে যে, দ্বীপগুলো তাদের। প্রতিষ্ঠিত নিয়মবিধি লঙ্ঘন করে দ্বীপগুলো কব্জা করতে চীন ভারত মহাসাগরের দিকে অগ্রসরের চেষ্টা করায় উদ্বেগ বাড়ছে।

সর্বশেষ খবর