শিরোনাম
মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

চীনের গুপ্তচরবৃত্তি নিয়ে উত্তপ্ত ভারতের সংসদ

লাদাখ সংকট

একের পর এক বৈঠক, আলোচনা, আন্তর্জাতিকভাবে চেষ্টা। কিন্তু কিছুতেই লাদাখ নিয়ে উত্তেজনা কমছে না ভারত ও চীনের মধ্যে। ভারতের দাবি, চীনা সেনারা যদি এপ্রিলের আগের অবস্থানে ফিরে যায় তাহলেই কেবল লাদাখ সমস্যার আপাতত সমাধান সম্ভব। চীনের সেনার সঙ্গে আগামী বৈঠকে এ কথাই জানাতে পারে ভারতীয় সেনা। ভারতীয় সেনার বিশেষ সূত্র এমনটাই জানিয়েছে ডয়চে ভেলেকে। অন্য দিকে ভারতে প্রায় এক হাজার ৩৫০ জন রাজনীতিবিদসহ ১০ হাজার মানুষের ওপর চীন গুপ্তচরবৃত্তি করছে বলে ইন্ডিয়ান এক্সপ্রেস সংবাদমাধ্যম দাবি করেছে। তার মধ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং বেশ কিছু মুখ্যমন্ত্রী আছেন বলে অভিযোগ।

এ দিকে লাদাখ নিয়ে সংসদের বিশেষ বর্ষাকালীন অধিবেশনও সরগরম হয়ে উঠেছে। লাদাখ নিয়ে সরকারের বক্তব্য জানতে চেয়েছে বিরোধীরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, দেশের সংসদ যে সেনাবাহিনীর পাশে আছে, সে বার্তা পাঠানোই সব চেয়ে বড় লক্ষ্য। চীনের গুপ্তচরবৃত্তি নিয়েও সংসদ সদস্যরা উত্তপ্ত বক্তব্য দিয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুযায়ী, গত  বেশ  কিছু  দিন  ধরে  চীনের

প্রশাসন এবং চীন কমিউনিস্ট পার্টি ভারতের প্রায় এক হাজার ৩৫০ জন রাজনীতিবিদের ওপর গুপ্তচরবৃত্তি করছে। এর মধ্যে দেশের বর্তমান প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, ১২ জন মুখ্যমন্ত্রী আছেন। সাবেক প্রধানমন্ত্রীদের দিকেও নজর রাখা হয়েছে বলে ইন্ডিয়ান এক্সপ্রেস দাবি করেছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে এই ব্যক্তিদের গতিবিধি, সোশ্যাল মিডিয়ায় অবস্থান, তাঁদের পরিবার ইত্যাদি সব বিষয়েই গুপ্তচরবৃত্তি চালানো হচ্ছে বলে জানিয়েছে সংবাদপত্রটি। বিষয়টি নিয়ে গতকাল সংসদে যথেষ্ট বিতর্ক হয়েছে।

গত সপ্তাহে মস্কোয় প্রায় দুই ঘণ্টার বৈঠক হয়েছে ভারত এবং চীনের পররাষ্ট্রমন্ত্রীর।

সর্বশেষ খবর