শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

তাইওয়ান প্রণালি ঘিরে চরম উত্তেজনা

বেইজিংয়ের সামরিক মহড়ার জবাবে ফাইটার জেট পাঠাল তাইপে

তাইওয়ান প্রণালি ঘিরে চরম উত্তেজনা

তাইওয়ান প্রণালিতে চীনের সামরিক মহড়ার একাংশ। (ইনসেট) যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি কেইথ ক্রাচ

তাইওয়ান প্রণালির কাছে চীনের সামরিক মহড়া ঘিরে দেশটির স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানের সঙ্গে বেইজিংয়ের চরম উত্তেজনা তৈরি হয়েছে। আর এ পরিস্থিতি এমন এক সময়ে তৈরি হয়েছে যখন যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ এক কর্মকর্তা তাইওয়ান সফর করছেন। তবে বেইজিং বলছে, কোনো ধরনের উসকানি বা উত্তেজনা সৃষ্টি নয়, বরং মূল ভূখন্ডের সার্বভৌমত্ব ও অখন্ডতা রক্ষায় গুরুত্বপূর্ণ এ প্রণালির কাছে সামরিক মহড়া শুরু করেছে তারা। এদিকে, প্রণালির কাছে বেইজিংয়ের বড়সড় সামরিক মহড়া শুরুর প্রতিক্রিয়ায় সেখানে যুদ্ধবিমান পাঠিয়ে কড়া বার্তা দেওয়ার চেষ্টা করেছে তাইপে। তাইওয়ান নিয়ে দীর্ঘদিন ধরেই বেইজিং ও ওয়াশিংটনের মধ্যকার সম্পর্কে এক ধরনের টানাপড়েন চলছে। বিশেষ করে সাম্প্রতিক সময়ে অঞ্চলটিতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সফর ঘিরে এ পরিস্থিতি আরও ঘোলাটে হয়েছে। স্বায়ত্তশাসিত তাইওয়ানকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া নিজেদের ভূখন্ড হিসেবে দাবিদার চীন বরাবরই অঞ্চলটিতে মার্কিন কর্মকর্তাদের সফরের বিরোধিতা করে আসছে। এর মধ্যেই যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি কেইথ ক্রাচ দুই দিনের সফরে তাইওয়ান গেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, গত কয়েক দশকের মধ্যে এ দ্বীপ ভূখন্ডে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সবচেয়ে উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে তাইওয়ান সফর করছেন কেইথ। স্থানীয় সময় গতকালই তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের সঙ্গে তার বৈঠক হওয়ার কথা রয়েছে।

এদিকে, মার্কিন ওই কর্মকর্তার তাইপে সফরের মধ্যেই তাইওয়ান প্রণালির কাছে সামরিক মহড়া শুরু করেছে চীন। গতকাল চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রেন গুওকিয়াং যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের বিরুদ্ধে অশুভ আঁতাত ও বারবার ঝামেলা সৃষ্টির অভিযোগ করেছেন। তবে তিনি মার্কিন শীর্ষ কর্মকর্তা কেইথের সফরের বিষয়ে কোনো কিছু বলেননি। যদিও ওয়াশিংটন বলছে, তাইওয়ানের সাবেক প্রয়াত প্রেসিডেন্ট লি টেং-হুইয়ের মৃত্যুবার্ষিকীর এক অনুষ্ঠানে অংশ নিতে সেখানে গেছেন অর্থনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি কেইথ ক্রাচ।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রেন গুওকিয়াং চীনকে নিয়ন্ত্রণে তাইওয়ানকে ব্যবহার অথবা নিজেদের গড়ে তোলার জন্য বিদেশিদের ওপর নির্ভরতাকে অবাস্তব ভাবনা বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, যারা আগুন নিয়ে খেলবে তারা জ্বলে যাবে। সামরিক মহড়ার বিষয়েও বিস্তারিত কোনো তথ্য দেননি চীনা এ কর্মকর্তা।

এদিকে, তাইওয়ানের ক্ষমতাসীনরা যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক গড়ে তুলে বেইজিংকে চাপে রাখার একটা সুযোগ হিসেবে দেখছে পুরো বিষয়টাকে, অভিমত বিশ্লেষকদের। এর মাধ্যমে তারা স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে আন্তর্জাতিক সমর্থন লাভের আশা করছে।

অন্যদিকে, তাইওয়ান প্রণালিতে চলমান মহড়ায় চীনের পিপলস লিবারেশন আর্মির পূর্বাঞ্চলীয় থিয়েটার কমান্ড অংশ নিয়েছে। মহড়ার বিষয়ে বিস্তারিত তথ্য না দিলেও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রেন বলেছেন, চীনা মূল ভূখন্ডের সার্বভৌমত্ব ও অখ-তা রক্ষায় এ মহড়া প্রয়োজনীয় এবং বৈধ। এর আগেও গত সপ্তাহে তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় এলাকায় বৃহৎ পরিসরে দুই দিনের মহড়া পরিচালনা করে চীনা সামরিক বাহিনী।

উল্লেখ্য, সাম্প্রতিককালে তাইওয়ানের প্রতি নিজেদের সমর্থন আরও জোরদার করেছে ট্রাম্প প্রশাসন। অঞ্চলটিতে অল্প কয়েকদিনের মধ্যে যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তার সফর তার প্রমাণ। এছাড়া সাম্প্রতিক সময়ে তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজের আনাগোনাও বেড়েছে। খবর রয়টার্স ও বিবিসি

সর্বশেষ খবর