বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

মালয়েশিয়ায় ফের ঘটছে ক্ষমতার পালাবদল

নতুন সরকার গঠন করতে চান আনোয়ার ইবরাহিম

মালয়েশিয়ায় ফের ঘটছে ক্ষমতার পালাবদল

মালয়েশিয়ার রাজনীতি আবার চমকের অপেক্ষা করছে।  বিরোধী নেতা আনোয়ার ইবরাহিমের কথায় তেমনটাই মনে হচ্ছে। তার দাবি, নতুন সরকার গঠন করতে চান তিনি। এ জন্য তার প্রতি রয়েছে এমপিদের শক্তিশালী সংখ্যাগরিষ্ঠ সমর্থন। এ বিষয়ে তিনি রাজার সঙ্গে সাক্ষাৎ চেয়েছেন। রাজা যদি তাকে অনুমতি দেন, তাহলে তিনি সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিয়ে নতুন সরকার গঠন করবেন। তাতে ক্ষমতাসীন জোটের ভিতর থেকে জন্ম নেওয়া নতুন মুহিউদ্দিন ইয়াসিন সরকারের পতন ঘটবে। এ খবর দিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

তবে এ বিষয়ে এখন পর্যন্ত প্রধানমন্ত্রী মুহিউদ্দিনের কাছ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। খবরে বলা হয়েছে, আইনপ্রণেতাদের কাছ থেকে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের দাবি করলেও আনোয়ার ইবরাহিম সরকার গঠন করতে পারবেন কিনা তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। কারণ এখন পর্যন্ত দেশটির রাজার কাছ থেকে তিনি এ বিষয়ে কোনো সম্মতি পাননি।

রাজনৈতিক অস্থিরতা নিরসনে প্রধানমন্ত্রী মুহিউদ্দিনের পরামর্শে রাজা নির্বাচনেরও ডাক দিতে পারেন। পার্লামেন্টে বর্তমান প্রধানমন্ত্রী মুহিউদ্দিনের সামান্য ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। কাজেই জোরালো ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় আসতে তিনি নির্বাচনেরও আভাস দিয়েছেন। রাজনৈতিক পটপরিবর্তনে রপ্তানিমুখী অর্থনীতিকে ভেঙে পড়া থেকে রক্ষা করতে সরকারের পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে বিলম্ব ঘটতে পারে। করোনা মহামারীতে মালয়েশিয়ার অর্থনীতি ইতিমধ্যে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আনোয়ার যদি দক্ষিণ এশিয়ার বহুজাতিক দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হতে পারেন, তবে তার ২২ বছরের সংগ্রামের সফলতার চূড়ায় পৌঁছতে পারবেন তিনি। তার এই রাজনৈতিক লড়াইয়ের মধ্যে অন্তত দশটি বছর কারাগারে থাকতে হয়েছে। গত ফেব্রুয়ারিতে সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের আকস্মিক পদত্যাগের পর রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে নেতা হিসেবে আবির্ভূত হন মুহিউদ্দিন। নানা নাটকীয়তার পর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার সাত মাসের মাথায় ক্ষমতাচ্যুত হওয়ার ঝুঁকিতে পড়েছেন তিনি। আর এ সুযোগে প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছেন আনোয়ার ইবরাহিম। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিরোধীদলীয় এ নেতা বলেন, ‘পার্লামেন্টে আমার জোরালো ও বিপুল সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আমি কেবল চার, পাঁচ বা ছয়টি আসন নয়, আরও বেশিসংখ্যকের কথা বলছি। এই সংখ্যার মাধ্যমে প্রধানমন্ত্রী হিসেবে মুহিউদ্দিনের পতন ঘটবে।’ পার্লামেন্টের ২২২ আইনপ্রণেতার মধ্যে দুই-তৃতীয়াংশের সমর্থন পাওয়ার দাবি করছেন আনোয়ার। কিন্তু ঠিক কতসংখ্যক আইনপ্রণেতার কাছ থেকে সমর্থন পাওয়ার প্রতিশ্রুতি পেয়েছেন, তা অবশ্য প্রকাশ করেননি তিনি। রয়টার্স।

সর্বশেষ খবর