শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

হামাস-ফাতাহ মতৈক্য, ১৫ বছর পর ফিলিস্তিনে ভোট

হামাস-ফাতাহ মতৈক্য, ১৫ বছর পর ফিলিস্তিনে ভোট

প্রায় ১৫ বছর পর ফিলিস্তিনে নির্বাচন আয়োজনে সম্মত হয়েছে ফিলিস্তিনিদের সবচেয়ে বড় দুই দল ফাতাহ ও হামাস। ফাতাহ নেতা মাহমুদ আব্বাস ও হামাসের প্রধান রাজনীতিবিদ ইসমাইল হানিয়া বৃহস্পতিবার নির্বাচন আয়োজনে চুক্তি করার ঘোষণা দিয়েছেন। চুক্তি অনুসারে, ছয় মাসের মধ্যে নির্বাচনের সময় নির্ধারণ করা হবে। হামাস জানিয়েছে, তুরস্কে আয়োজিত এক বৈঠকে এ চুক্তিতে সম্মত হয়েছে দুই পক্ষ। এ খবর দিয়েছে আল জাজিরা।

গত দুই দিন ধরে তুরস্কে আলোচনায় বসেছিলেন হামাস ও ফাতাহ নেতারা। আলোচনার পর দুই পক্ষ জানিয়েছে, ফিলিস্তিনে আগামী ছয় মাসের মধ্যে সাধারণ নির্বাচন  হবে। প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ মুভমেন্ট ওয়েস্ট ব্যাংক নিয়ন্ত্রণ করে। আর হামাসের নিয়ন্ত্রণ গাজা ভূখন্ডের ওপর। গত প্রায় এক দশক ধরে এই দুই গোষ্ঠী একে অপরের বিরুদ্ধে সমানে লড়েছে। অবশেষে তারা সাধারণ নির্বাচন করতে রাজি হলো। ইসরায়েলের সঙ্গে আমিরাত ও বাহরাইনের কূটনৈতিক সম্পর্ক শুরুর পর হামাস ও ফাতাহ নিজেদের বিরোধ মিটিয়ে ফেলার তাগিদ অনুভব করে। কারণ, ইসরায়েলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ ফিলিস্তিনের ছবি তুলে ধরা এখন জরুরি বলে হামাস ও ফাতাহ নেতারা মনে করছেন। তাই তারা একজোট হয়েছেন।

সংবাদ সংস্থা এএফফপিকে হামাস নেতা সামি আবু জুহরি জানিয়েছেন, এবার সত্যিকারের মতৈক্যে পৌঁছেছে দুই গোষ্ঠী। দুই গোষ্ঠীর মতপার্থক্যের জন্য দেশের ক্ষতি হয়েছে। তাই এবার দুই পক্ষ একসঙ্গে বসে বিরোধ মিটিয়েছে। ফাতাহ নেতা জিবরিল আল-রাজৌব রয়টার্সকে বলেছেন, ‘মতৈক্য হয়ে গেছে। এবার নির্বাচনের দিন ঘোষণা হবে।’ ২০০৭ সালে এ দুই গোষ্ঠীর মধ্যে ভয়ঙ্কর সংঘর্ষ হয়। তারপর ফাতাহ পশ্চিম তীর এবং হামাস গাজা ভূখন্ডে অধিকার কায়েম করে। এর আগেও দুই গোষ্ঠীর মধ্যে বিরোধ মেটানোর চেষ্টা হয়েছে। কিন্তু তা সফল হয়নি। ২০১২ সালেও দুই গোষ্ঠী বিরোধ মেটাতে সম্মত হয়। কিন্তু সেই চুক্তিও বেশি দিন স্থায়ী হয়নি। ইসরায়েল ও বেশ কিছু পশ্চিমা দেশ হামাসকে জঙ্গি সংগঠন বলে ঘোষণা করেছে। ২০০৬-এর নির্বাচনে হামাস অপ্রত্যাশিত সাফল্য পায়। তারপর তারা গাজা ভূখ- থেকে ফাতাহদের বের করে দেয়। কিন্তু ফাতাহরা পশ্চিম তীরে অধিকার কায়েম রাখে। গত ১৪ বছর ধরে দুই জায়গায় কোনো নির্বাচন হয়নি। সম্প্রতি একে একে আরব দেশগুলো যখন ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দিচ্ছে, তখনই নির্বাচনের বিষয়ে ঐক্যমত্যে পৌঁছেছে হামাস ও ফাতাহ। চলতি মাসে ফিলিস্তিনের অন্যতম দুই মিত্র সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলকে স্বীকৃতি দিয়েছে। এমতাবস্থায় তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের কাছে হামাসের সঙ্গে বিবাদ মিটমাট করতে সহায়তা চেয়েছেন মাহমুদ আব্বাস। এরপরই ইস্তাম্বুলে দুই পক্ষের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর