শনিবার, ৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

তুরস্ক দক্ষিণ ককেশাসে সুস্থিতি নষ্ট করতে চাইছে : আর্মেনিয়া

প্রতিদিন ডেস্ক

আর্মেনিয়া বলেছে, তুরস্ক দক্ষিণ ককেশাস অঞ্চলে সুস্থিতি নষ্ট করতে চাইছে। আজারবাইজানকে সামরিক সহায়তা দিতে গিয়ে তুরস্ক যা করছে, তা আর্মেনিয়ার নিরাপত্তার ওপর হুমকি সৃষ্টি করে চলেছে।

রুশ বার্তা সংস্থা ইন্টারফাক্স-এর সঙ্গে এক সাক্ষাৎকারে এ অভিযোগ করেছেন আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী জোহরাব মনতিসাকানিয়ান। তিনি বলেন, তুরস্ক আমাদের অঞ্চলে স্থিতিহীনতার নীতি রপ্তানি করতে চাইছে। এটা খুবই উদ্বেগের বিষয়। দেশটির অনুসৃত বিপজ্জনক পন্থা আর্মেনিয়ার নিরাপত্তার জন্য প্রতিকারক। ইন্টারফ্যাক্স জানায়, আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধে আজারবাইজানকে সহায়তা করার জন্য তুরস্ক সন্ত্রাসীদের নিয়ে আসছে সিরিয়া ও লিবিয়া থেকে। দেশটি আজারবাইজানকে সরবরাহ করছে অস্ত্র আর ড্রোন। আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধ বেধে যাওয়ার পর তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বলেন, আজারবাইজানকে আক্রমণের মাধ্যমে আর্মেনিয়া প্রমাণ করেছে যে ওই অঞ্চলে শান্তি-সুস্থিতি প্রতিষ্ঠার পথে তারাই সবচেয়ে বড় বাধা।

প্রথম মহাযুদ্ধের সময় ওসমানীয় সাম্রাজ্যের (বর্তমান তুরস্ক) সৈন্যরা আর্মেনীয় জনগোষ্ঠীর ওপর হামলা চালিয়ে ১৫ লাখ মানুষ হত্যা করে। এ গণহত্যার কথা তুরস্ক স্বীকার করে না। কিন্তু যুক্তরাষ্ট্র রাশিয়াসহ বেশ কিছু দেশ ওই গণহত্যা ঘটেছিল বলে স্বীকার করে।  তুরস্কের মতো পাকিস্তানও আর্মেনিয়ান গণহত্যা স্বীকার করে না। তুরস্কের ভাষায় পাকিস্তান বলে। দেশটি বলেছে, আর্মেনীয় সেনারা আজারবাইজানের টাটার, আগদাম, ফিজুলি ও জাববাইল গ্রামে বেসামরিক লোকদের ওপর গোলাবর্ষণ করেছে। এটা ভয়াবহ ও দুঃখজনক ব্যাপার। বার্তা সংস্থার খবরে বলা হয়, বিশ্বে পাকিস্তানই একমাত্র দেশ, যে দেশটি আর্মেনিয়াকে রাষ্ট্র হিসাবে স্বীকার করে না।

সর্বশেষ খবর