বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

পাকিস্তানে নওয়াজের ভাষণ নিষিদ্ধ করতে হাই কোর্ট নারাজ

প্রতিদিন ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও মুসলিম লিগ-এন প্রধান নওয়াজ শরিফের ভাষণ নিষিদ্ধ করার একটি আবেদন ইসলামাবাদ হাই কোর্টে নাকচ হয়ে গেছে।

পাকিস্তানের বিখ্যাত ইংরেজি দৈনিক ‘ডন’ এ খবর দিয়ে বলেছে, আবেদনকারী অভিযোগ করেন, ‘নওয়াজ সম্প্রতি দেশের বিরুদ্ধে ‘ঘৃণা উদ্রেককর’ বক্তৃতা দিয়ে চলেছেন। এতে জনস্বার্থের ক্ষতি তো হচ্ছেই, পাকিস্তানের নিরাপত্তাও বিঘিœত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।’

বার্তা সংস্থা এএনআই জানায়, আবেদনকারীর পক্ষের যুক্তি শোনেন ইসলামাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতি আতহার মিনাল্লাহ। আবেদনকারীর কৌঁসুলি বলেন : নওয়াজ শরিফ গত বছর নভেম্বরে চিকিৎসার জন্য লন্ডন গিয়েছেন। তাগাদা দেওয়া সত্ত্বেও তিনি দেশে এসে মামলায় হাজির হননি। তার নামে গ্রেফতারি পরোয়ানা জারি আছে। তিনি লন্ডনে বক্তৃতা দিয়ে বেড়াচ্ছেন আর বক্তৃতায় পাকিস্তানের ইনস্টিটিউশনগুলোকে তুচ্ছতাচ্ছিল্য করে চলেছেন। তাই, নওয়াজের বক্তৃতার প্রচার ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় নিষিদ্ধ করতে হবে।

আদালত রায়ে বলেছে, রাজনৈতিক বিষয়কে আদালত সাংবিধানিক এখতিয়ারভুক্ত করতে পারে না। কারণ অভিযোগটির ‘বিকল্প প্রতিকারের’ ব্যবস্থা আইনি বিধানেই করা সম্ভব।

রায়ে বলা হয়, পাকিস্তানের জনগণ তাদের নির্বাচিত প্রতিনিধিরকে দেশের নিরাপত্তা সুরক্ষায় সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দিয়েছে। একটা রিট আবেদন আদালত গ্রহণ করার ওপর অবশ্যই দেশের নিরাপত্তা নির্ভর করে না।

বিচারক তার রায়ে বলেন, আইনি বিকল্প ব্যবস্থা নেওয়ার সুযোগ থাকতেও হাই কোর্টকে কেন হস্তক্ষেপ করতে হবে, সে বিষয়ে আবেদনকারী যৌক্তিক কোনো ব্যাখ্যা দিতে পারেননি।

সর্বশেষ খবর