শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

বিজেপির ‘নবান্ন অভিযান’ নিয়ে রণক্ষেত্র কলকাতা হাওড়া

কলকাতা প্রতিনিধি

বিজেপির ‘নবান্ন অভিযান’ নিয়ে রণক্ষেত্র কলকাতা হাওড়া

পশ্চিমবঙ্গ বিজেপির যুব মোর্চা গতকাল নবান্ন অভিযানের ডাক দেয়। যা ঘিরে চরম উত্তেজনা তৈরি হয়েছে কলকাতায়। তৃণমূল কংগ্রেসের শাসনকালে রাজ্যের আইনশৃঙ্খলার অবনতি, বেকারত্ব বৃদ্ধি, বিভিন্ন মন্ত্রণালয়ে দুর্নীতি, সরকারি চাকরিতে দুর্নীতির অভিযোগ তুলে এই কর্মসূচি দেয় বিজেপি। কিন্তু এই ‘অভিযান’কে কেন্দ্র করে মূলত রণক্ষেত্র হয়ে উঠে কলকাতা, হাওড়ার একাধিক এলাকা। বিক্ষোভকারীদের ছোড়া ইটের আঘাতে একদিকে পুলিশ কর্মীরা আহত হয়েছেন, আবার পুলিশের লাটিপেটায় বিজেপির কেন্দ্রীয় নেতা অরবিন্দ মেননসহ বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হয়েছেন। অন্যদিকে জলকামানের আঘাতে গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বিজেপি নেতা রাজু ব্যানার্জি।

২০২১ সালের গোড়ায় পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন। যত দিন এগিয়ে আসছে, রাজনীতির পারদও তত চড়ছে। দিকে দিকে বিজেপি-তৃণমূল সংঘর্ষ হচ্ছে। গতকাল বিক্ষোভকারীরা যাতে কোনোভাবেই নবান্ন পর্যন্ত পৌঁছতে না পারে সেদিকে লক্ষ্য রেখে আগে থেকেই কলকাতা ও হাওড়া থেকে নবান্নমুখী সব রাস্তায় ব্যারিকেড দেয় পুলিশ। পাশাপাশি প্রচুর পুলিশ মোতায়েন করা হয়। তারপরও কলকাতা ও হাওড়ার চারটি প্রান্ত থেকে বিজেপির মিছিল বের হয়ে রাজ্যের সচিবালয় ‘নবান্ন’র দিকে আসতে শুরু করলে পুলিশি বাধায় পড়ে। আর এরপরই উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি।

দুপুরে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের নেতৃত্বে একটি মিছিল নবান্নের দিকে যাওয়ার পথে হাওড়া ব্রিজের মুখে তা আটকানো হয়। এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের বচসা ও পরে পুলিশের লাঠিপেটার অভিযোগ ওঠে। পরে বিজেপি কর্মীদের ওপর জলকামান ব্যবহার করা হয়। বড়বাজার থেকে আরেকটি মিছিলের পথ আটকায় পুলিশ। নবান্ন অভিযানকে কেন্দ্র করে কলকাতার হেস্টিংস এলাকাও উত্তপ্ত হয়ে ওঠে। মিছিলের পথ আটকালে রাস্তায় বসে পড়েন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কৈলাশ বিজয়বর্গীয়, নারী সংসদ সদস্য লকেট চ্যাটার্জি, নেত্রী ভারতী ঘোষসহ অনেকে। তাদের ওপরও পুলিশ লাঠিপেটা করে বলে বিজেপির অভিযোগ। অন্যদিকে হাওড়ায় পুলিশকে লক্ষ্য করে বিক্ষোভকারীরা পাথর ও বোমা ছোড়ে বলে অভিযোগ। রাস্তায় টায়ার জ্বালিয়ে প্রতিবাদও করতে দেখা যায় বিক্ষোভকারীদের। বিক্ষোভকারীদের থামাতে পুলিশ জলকামান ও কাঁদানে গ্যাস ছোড়ে। কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বাড়ির সামনেও এদিন সকালের দিকে বিক্ষোভ দেখায় বিজেপির নারী মোর্চা। মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে রাস্তায় বসে পড়ে প্ল্যাকার্ড, পোস্টার হাতে বিক্ষোভ দেখাতে থাকে।

সর্বশেষ খবর