শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

‘চায়না টাউন’ প্রকল্পে অস্বচ্ছতার অভিযোগ তদন্তে মিয়ানমার

প্রতিদিন ডেস্ক

কম্বোডিয়া ও ফিলিপাইনে অবৈধভাবে ক্যাসিনো চালিয়েছিল যেসব চীনা বিনিয়োগকারী তারাই মিয়ানমারের কারেন প্রদেশে ১ হাজার ৫০০ কোটি ডলার ব্যয়ে একটি শহর গড়ে তুলছে। থাই সীমান্ত লাগোয়া শউই কককো পল্লীতে গড়ে উঠছে এ শহর যাকে স্থানীয়রা বলছে ‘চায়না টাউন’। অভিযোগ উঠেছে, প্রকল্পের বিনিয়োগকারী ইতিমধ্যে জুয়া খেলার আসর জমানো শুরু করেছে।

জমি কীভাবে পেল, নির্মাণ এলাকার সামগ্রী কোথা থেকে আসছে- এসব প্রশ্নের জবাবে প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান হংকংয়ে নিবন্ধিত কোম্পানি ইয়াতাই ইন্টারন্যাশলাল হোল্ডিং গ্রুপ (আইএইচজি) চেয়ারম্যান শি ঝিজিয়াং বিভ্রান্তিকর কথাবার্তা বলছেন। কাজকারবারে অস্বচ্ছতা রয়েছে সন্দেহে গোটা বিষয় তদন্তের উদ্যোগ নিয়েছে মিয়ানমার। ইয়াঙ্গুনে অবস্থিত চীনা দূতাবাস তদন্ত সমর্থন করে।

শউই কককো গ্রামের অধিবাসীরা ক্যাসিনো নির্মাণের বিরোধিতা করছে। বলছে, জুয়া আড্ডার প্রভাবে তাদের সামাজিক সংহতি ক্ষতিগ্রস্ত হবে। এসব আপত্তির পরোয়া করছে না আইএইচজি। তাদের সঙ্গে সহযোগিতা করছে কর্নেল চিত থুর নেতৃত্বাধীন কারেন স্টেট বর্ডার গার্ড ফোর্স। কিছুদিন আগে সীমান্ত পার হয়ে আসা বেশ কজন চীনা ও থাই নাগরিককে পুলিশ গ্রেফতার করে। ধৃত ব্যক্তিরা স্বীকার করে যে তারা কারেন প্রদেশের চায়না টাউনের ক্যাসিনোয় চাকরি করে। মিয়ানমার সরকার ক্যাসিনো কারবারিদের বিশদ জানার চেষ্টা করে ব্যর্থ হয়েছে।

ব্যাংকক নগরীতে আইএইচজির বিরাট সদর দফতর ভবন। সে ভবনে ইউজিংকি নামে এক ব্যক্তিকে অভ্যর্থনা জানান শি ঝিজিয়াং। জিংকি চীনা নাগরিক হলেও ৩০ বছর ধরে থাইল্যান্ডে বাস করেন। তিনি নিজেকে ঝিগং পার্টির চেয়ারম্যান বলে পরিচয় দেন। এ পার্টির কাজ হচ্ছে চীনা কমিউনিস্ট পার্টিকে সমর্থন জোগানো।

সর্বশেষ খবর