শনিবার, ১০ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
ব্রিটিশ সংসদীয় কমিটি

হুয়াওয়ে-কমিউনিস্ট পার্টি যোগসাজশের সুস্পষ্ট প্রমাণ আছে

প্রতিদিন ডেস্ক

ব্রিটেনের সংসদের (হাউস অব কমন্স) প্রতিরক্ষাবিষয়ক কমিটি তাদের তদন্ত প্রতিবেদনে বলেছে, চীনের টেলিকম সরঞ্জাম উৎপাদক বিখ্যাত হুয়াওয়ে কোম্পানির সঙ্গে সে দেশের কমিউনিস্ট পার্টির যোগসাজশের সুস্পষ্ট প্রমাণ পাওয়া গেছে। এমপিরা বলছেন, এ প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এখন সরকারের উচিত হবে, যুক্তরাজ্যের মোবাইল নেটওয়ার্ক থেকে হুয়াওয়ের তৈরি ফাইভ জি কিট সরিয়ে নেওয়ার সময়সীমা এগিয়ে আনা।

শিক্ষাবিদ, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ও টেলিকম শিল্প সংশ্লিষ্টদের সাক্ষ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করে সংসদীয় কমিটি। সাক্ষীদের মধ্যে তেমন ব্যক্তিরাও ছিলেন যারা অনেক দিন ধরে হুয়াওয়ের সমালোচনা করছিলেন।

ব্রিটিশ মোবাইল নেটওয়ার্কগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে তারা যেন ২০২০ সালের পর হুয়াওয়ের ফাইভ জি সরঞ্জাম না কেনে এবং বসানো সব সরঞ্জাম অবশ্যই ২০২৭ সালের মধ্যে সরিয়ে ফেলতে হবে। কমিটি বলছে : এ সময়সীমা এগিয়ে এনে ২০২৫ সাল করা যায় কিনা মন্ত্রীদের তা বিবেচনা করা উচিত। প্রতিবেদনে একজন শিল্প লগ্নিকারকের বক্তব্য উদ্ধৃত করা হয় যিনি জানান, ‘গেল তিন বছরে হুয়াওয়ের বিকাশের পেছনে চীন সরকার প্রায় ৭ হাজার ৫০০ কোটি ডলার (৫ হাজার ৭০০ কোটি পাউন্ড) অর্থায়ন করে।’ তিনি বলেন, ‘এ কারণেই হুয়াওয়ে তার সরঞ্জাম হাস্যকর পর্যায়ের নিম্ন দরে বিক্রি করতে পেরেছে।’ চীনের করপোরেটগুলোর অনিয়ম বিষয়ে বিশেষজ্ঞ এক গবেষক কমিটিকে বলেন, বারবার অস্বীকার করলেও হুয়াওয়ে নানা ধরনের গোয়েন্দা কার্যক্রমে জড়িত। প্রতিরক্ষাবিষয়ক সংসদীয় কমিটির প্রতিবেদনের বিষয়ে হুয়াহুয়ে বলছে, ‘বাস্তবতার বদলে অভিমতের ভিত্তিতে প্রণীত এ প্রতিবেদনের বিশ্বাসযোগ্যতা নেই।’

সর্বশেষ খবর