রবিবার, ১১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

হিমালয়ে গলছে বরফ দুশ্চিন্তায় বিজ্ঞানীরা

হিমালয়ে গলছে বরফ দুশ্চিন্তায় বিজ্ঞানীরা

হিমালয়ে জমছে ধুলাবালি, ফলে দ্রুত গলে যাচ্ছে হিমালয়ের বরফ। একটি নতুন গবেষণায় এমনই দাবি করেছেন বিশেষজ্ঞরা। গবেষণায় আরও উল্লেখ করা হয়, পশ্চিম হিমালয়ের উঁচু পর্বতমালার ওপর প্রতিনিয়ত ধুলা বয়ে যাওয়ায় পরিস্থিতি ভয়াবহ হতে যাচ্ছে। যার কারণে দ্রুত গলছে হিমালয়ের তুষার।

দ্য কনভারসেশন ও নিউজ রুম-এর বরাত দিয়ে ন্যাচার ক্লাইমেট চেঞ্জ তাদের একটি প্রতিবেদনে জানায়, হিমালয় পর্বতমালার ওপর দিয়ে উড়ে আসা ধূলিকণা হিমালয়ে তুষার গলানোর প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করতে পারে। কারণ, ধূলিকণা সূর্যের আলো শোষণ করে আশপাশের এলাকা উত্তপ্ত করে তোলে। ফলে সেসব এলাকায় তাপমাত্রা বৃদ্ধি পেয়ে দ্রুত বরফ গলা শুরু করতে পারে। তবে এতে উদ্বেগের বিষয় হলো, বরফ গলে যাওয়ার ফলে তা প্রাকৃতিক বাস্তুশাস্ত্রেও প্রভাব ফেলবে। হিমবাহ থেকে নেমে আসা মিষ্টি পানি নদীর তীরে প্রবাহিত হয়। এটি স্বাভাবিক তুষার গলানোর প্রক্রিয়া থেকে আসে। ধারণা করা হয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রায় ৭০০ মিলিয়ন মানুষ মিষ্টি পানির জন্য হিমালয়ের বরফের ওপর নির্ভর করে থাকে।

 কিন্তু দুশ্চিন্তার বিষয় হলো- যদি দ্রুত হিমালয়ের বরফ গলতে শুরু করে তবে এই নদীগুলোতে পানি বেড়ে যাবে। ফলে এতকাল ধরে চলে আসা এক বাস্তু পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। গঙ্গা, ব্রহ্মপুত্র, ইয়াংজি এবং হুয়াংসহ ভারত ও চীনের অনেক নদীর পানির উৎস হিমালয় পর্বতমালা। সুতরাং, এসব অঞ্চলে তুষার গলা মানে সম্ভাব্য বিপদের অশনিসংকেত।

কিন্তু কেন এমন আশঙ্কা? বিজ্ঞানীরা বলছেন, আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন অঞ্চলের ধূলারাশি খুব উচ্চতায় পৌঁছে গিয়েছে। ফলে তা হিমালয় অঞ্চলে তুষার গলে যাওয়ার প্রক্রিয়ায় বিস্তৃত প্রভাব ফেলেছে।

সর্বশেষ খবর