সোমবার, ১২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ট্রাম্পকে নিয়ে উদ্বেগ রিপাবলিকান শিবিরেই

ট্রাম্পকে নিয়ে উদ্বেগ রিপাবলিকান শিবিরেই

হোয়াইট হাউস থেকে নির্বাচনী প্রচারণায় ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই মুহূর্তে থাকার কথা আইসোলেশনে। কারণ গত সপ্তাহে তার শরীরে করোনা ভাইরাস ধরা পড়ে। তিন দিন হাসপাতালে চিকিৎসা গ্রহণ করেন। এরপর তার আইসোলেশনে থাকার কথা। কিন্তু চিকিৎসকদের নিষেধাজ্ঞা থোড়াই কেয়ার। প্রেসিডেন্ট ট্রাম্প শনিবার হোয়াইট হাউসে এক রাজনৈতিক র‌্যালিতে অংশ নেন।

এদিকে তাকে নিয়ে রিপাবলিকান দলের ভিতরে উদ্বেগ ভীতি বাড়ছে। যুক্তরাষ্ট্রের রাজনীতি বিষয়ক সংবাদ মাধ্যম পলিটিকোর এক প্রতিবেদনে বলা হয়েছে, চার বছর ধরে বেশির ভাগ সময়ই রিপাবলিকান রাজনীতিবিদরা সবচেয়ে বেশি ভীত ছিলেন যে বিষয়টি নিয়ে সেটি হচ্ছে, তাদের আচরণে প্রেসিডেন্ট ও তার সমর্থকরা যেন ক্ষেপে না যান। তারা ভীত ছিলেন, হয়তো তাদের কোনো মন্তব্য বা তুচ্ছ কোনো আচরণ প্রেসিডেন্ট পর্যাপ্ত শ্রদ্ধাপূর্ণ মনে করবেন না। কিন্তু এখন বেশ কয়েকজন রিপাবলিকান নেতার মধ্যে নতুন ভয় ঢুকেছে যে, এমনভাবে থাকলে ভোটাররা তাদের পর্যাপ্ত পরিমাণে স্বাধীন মনে করবে না। যদিও কেন্দ্রীয় রিপাবলিকান নেতারা সরাসরি খুব একটা ট্রাম্পবিরোধী অবস্থানে নেই। তবে অনেক ক্ষেত্রেই তার প্রতি হতাশ হয়ে মুখ অন্যদিকে ফিরিয়ে নিয়েছেন তারা। এর অন্যতম দৃষ্টান্ত দেখা গেছে, করোনাভাইরাস মহামারী সামলানো নিয়ে প্রেসিডেন্টের ভূমিকার ক্ষেত্রে। টেক্সাসের রিপাবলিকান সিনেটর টেড ক্রুজ স্বীকার করেছেন, আগামী নির্বাচন নিয়ে তিনি উদ্বিগ্ন। তার ভাষ্যমতে, ভোটাররা নির্বাচনের দিন করোনা মহামারী ও অর্থনীতি কীভাবে বিবেচনা করবে তার ওপর ভিত্তি করে, নির্বাচনটি ওয়াটারগেট কেলেঙ্কারির সমপরিমাণ ক্ষতি বয়ে আনতে পারে দলের জন্য। সিনেট সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককনেল বৃহস্পতিবার সাংবাদিকদের জানান, দুই মাসের বেশি সময় ধরে তিনি হোয়াইট হাউসে যান না। কারণ, ট্রাম্প ও তার টিম করোনাভাইরাস সংশ্লিষ্ট স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলেন না। নর্থ ক্যারোলিনায় পুনর্নির্বাচনের দৌড়ে সংকটময় অবস্থা পার করতে থাকা সিনেটর থম টিলস এক সাক্ষাৎকারে বলেন, জো বাইডেনের প্রেসিডেন্সি ঠেকাতে ও সিনেটে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখার স্বার্থে তাকে ভোট দেওয়া   উচিত জনগণের।

অ্যারিজোনায় পুনর্নির্বাচনের দৌড়ে পিছিয়ে আছেন সিনেটর মার্থা ম্যাকস্যালি। তার ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী মার্ক কেলির সঙ্গে এক বিতর্কে বারবার তাকে জিজ্ঞেস করা হয়েছিল, তিনি একজন ট্রাম্প সমর্থক হিসেবে নিজেকে গর্বিত মনে করেন কিনা। এর সরাসরি উত্তর দেননি তিনি। বলেছিলেন, আমি অ্যারিজোনার নাগরিকদের জন্য লড়তে পেরে গর্বিত। সিনেটর জন করনিন হিউস্টন ক্রনিকলকে বলেন, ট্রাম্প করোনা মোকাবিলায় নিয়ম মেনে চলার চর্চা করেননি। এমনকি করোনা নিয়ে প্রেসিডেন্টের দেওয়া নানা বক্তব্য জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করেছে। রিপাবলিকান ন্যাশনাল পার্টির সাবেক যোগাযোগ বিষয়ক পরিচালক ডৌগ হেয়ে রিপাবলিকান নেতাদের আচরণকে ‘ভূমিকম্পের আগে প্রাণীদের আচরণ’-এর সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেছেন, ভূমিকম্পের আগে কিছু প্রাণী যেমন টের পেয়ে নিরাপদ আশ্রয়ের খোঁজ শুরু করে, তেমনি ‘বিপর্যয়কারী নির্বাচনের আগে’ রিপাবলিকানরা নিজেদের অবস্থান ঠিক করে নিচ্ছেন।

সর্বশেষ খবর