মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ফাউচিকে নিয়ে নির্বাচনী প্রচারে ছলচাতুরী ট্রাম্প শিবিরের

ফাউচিকে নিয়ে নির্বাচনী প্রচারে ছলচাতুরী ট্রাম্প শিবিরের

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের নতুন নির্বাচনী প্রচারে ব্যবহৃত তার মন্তব্য সম্পাদন করে ব্যবহার করা হয়েছে। তা ব্যবহারে তিনি সম্মতি দেননি। ড. ফাউচি বলেন, ‘আমার দীর্ঘ পাঁচ দশকের সরকারি চাকরিজীবনে আমি সরকারিভাবে কোনো রাজনৈতিক দলের প্রার্থীকে অনুমোদন দিইনি। রিপাবলিকান দলীয় নির্বাচনী প্রচারণায় আমার যে মন্তব্য প্রচার করা হচ্ছে তা আমার অনুমতি ছাড়াই নেওয়া হয়েছে। এতে আমার কোনো সম্মতি নেই।’ ফাউচির একটি বক্তৃতার অংশবিশেষ প্রসঙ্গবহির্ভূতভাবে বিজ্ঞাপনে জুড়ে দেওয়া হয়েছে। এটা বিভ্রান্তিকর বলে মত তার।

ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবিরের একটি টিভি বিজ্ঞাপনে দেখা যায়, ফাউচি বলছেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে কেউ আর বেশি কিছু করতে পারেন বলে তিনি মনে করেন না। ফাউচির এ বক্তব্যটুকু শুনলে মনে হয় তিনি বুঝি প্রেসিডেন্ট  ট্রাম্প  সম্পর্কে কথাগুলো বলেছেন। অর্থাৎ ট্রাম্প সব চেষ্টাই করেছেন ফলে তিনি (ট্রাম্প) করোনার ব্যাপারে সফল। কিন্তু মূল বক্তব্যে ফাউচি মূলত নিজের ও চিকিৎসা কর্মকর্তাদের প্রসঙ্গে কথাগুলো বলেছিলেন। করোনা মোকাবিলায় প্রেসিডেন্ট ট্রাম্পের কোনো ব্যর্থতা নেই, এমনটা প্রমাণ করার জন্য তার প্রচার শিবির ফাউচির বক্তব্যের অংশবিশেষ বিজ্ঞাপনে জুড়ে দিয়েছে বলে মনে করা হচ্ছে।

গত সপ্তাহে প্রকাশিত ডোনাল্ড ট্রাম্পের পুনর্নির্বাচন ক্যাম্পেইনের ওই বিজ্ঞাপনে অ্যান্থনি ফাউচির ৩০ সেকেন্ডের একটি পুরনো (মার্চে ধারণকৃত) ভিডিও ফুটেজ ব্যবহার করা হয়েছে। সেখানে তাকে বলতে দেখা গেছে, করোনা মোকাবিলায় তারা যে ভূমিকা রেখেছেন তা অনন্য। এ ব্যাপারে গত রবিবার এক বিবৃতিতে অ্যান্থনি ফাউচি বলেছেন, নির্বাচনী বিজ্ঞাপনে ট্রাম্প কোনো যোগসূত্র ছাড়াই তার বক্তব্য অপ্রাসঙ্গিক ও খন্ডিতভাবে ব্যবহার করেছেন। আসলে তিনি হোয়াইট হাউসের অনন্য ভূমিকার কথা বলেননি। বলেছিলেন জনস্বাস্থ্যকর্মীদের অনন্য ভূমিকার কথা।

মার্চে ধারণ করা ফক্স নিউজে যে সাক্ষাৎকার ফাউচি দিয়েছেন, সেখানে তিনি বলেছিলেন,

‘করোনাভাইরাসের এ মহামারীকালে আমি আমার প্রায় পুরো সময়টাই এর পেছনে ব্যয় করে চলেছি। আমি প্রায় প্রতিদিনই হোয়াইট হাউসে যাচ্ছি। সুতরাং আমি কল্পনাও করতে পারি না যে কোনো পরিস্থিতিতে যে কেউ (জনস্বাস্থ্য কর্মীরা) আরও কিছু করতে পারেন।’ কিন্তু রিপাবলিকান শিবির এ বক্তব্যকে ভুলভাবে উপস্থাপন করে ভোটারদের বিভ্রান্ত করছে।

প্রসঙ্গত, ১৯৮৪ সাল থেকে অ্যান্থনি ফাউচি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের (এনআইএআইডি) পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণের প্রাথমিক অবস্থায় তিনি হোয়াইট হাউসের করোনা টাস্কফোর্সের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তবে প্রেসিডেন্টের সঙ্গে মতবিরোধের জেরে ওই টাস্কফোর্স বিলুপ্ত ঘোষণা করা হয়।

সর্বশেষ খবর