বুধবার, ১৪ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

মালয়েশিয়ায় চীনের মাছধরা ৬ জাহাজ, ৬০ নাগরিক আটক

প্রতিদিন ডেস্ক

মালয়েশিয়ার সামুদ্রিক কর্তৃপক্ষ জানিয়েছে, তারা মালয়েশীয় জলসীমায় অবৈধ প্রবেশ করায় চীনের মাছ ধরার ৬টি জাহাজ ও জাহাজে থাকা ৬০ জন চীনা নাগরিককে আটক করেছে। চ্যানেল নিউজ এশিয়ার খবরে বলা হয়, এই ঘটনার আগেই মালয়েশিয়া বলেছিল যে, ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত চীনা কোস্টগার্ড ও চীনা নৌবাহিনীর জাহাজগুলো মালয়েশিয়ার সাগরসীমায় ৮৯ বার অনুপ্রবেশ করেছে। অনুপ্রবেশের ঘটনাগুলো এমন এক সময়ে ঘটে যখন সম্পদ-সম্পৃদ্ধ দক্ষিণ চীন সাগরের বেশিরভাগ এলাকায় মালিকানা চীন দাবি করছে এবং এই দাবিকে কেন্দ্র করে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা বেড়ে চলেছে। মালয়েশিয়ান মেরিটাইম এনফোর্সমেন্ট অথরিটি (এমএমইএ) জানায়, দেশের দক্ষিণাঞ্চলীয় জোহোর প্রদেশের উপকূল থেকে অভিযান চালিয়ে মাছ ধরার ওই জাহাজ ও নাবিকদের ৯ অক্টোবর আটক করা হয়।

এমএমইএ’র আঞ্চলিক পরিচালক জুলফাদলি নায়ান বলেন, অনুসন্ধানে জানা গেছে, ধৃত জাহাজগুলো চীনের কিনহুয়াংদাওতে নিবন্ধিত। এগুলোয় ছিল ছয়জন ক্যাপ্টেন ও ৫৪ জন নাবিক যাদের বয়স ৩১ থেকে ৬০ পর্যন্ত।

এমএমইএ জানায়, আটককালে জাহাজগুলোয় কোনো পণ্য ছিল না। ধারণা করা হচ্ছে, তারা মারিতানিয়া যাওয়ার পথে যান্ত্রিক সমস্যা দেখা দেওয়ায় থেমে পড়েছিল। চলতি বছরের গোড়ার দিকে চীনের একটি গবেষণা জাহাজ মালয়েশিয়ার বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এক মাস ধরে জরিপ চালিয়েছে। ঠিক ওই সময়টায় বিতর্কিত জলসীমার কাছে মালয়েশিয়ার একটি জাহাজ তেল অনুসন্ধান চালাতে গিয়েছিল বলে অভিযোগ করে চীন।

সর্বশেষ খবর