শনিবার, ১৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
সামরিক ঘাঁটি পরিদর্শনে প্রেসিডেন্ট শি

চীনা সৈন্যদের যুদ্ধপ্রস্তুতিতে মন ঢেলে দেওয়ার ডাক

প্রতিদিন ডেস্ক

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাঁর দেশের সৈন্যদের যুদ্ধপ্রস্তুতিতে তাদের মন ও শক্তি ঢেলে দেওয়ার আহ্বান জানিয়েছেন। বার্তা সংস্থা সিনহুয়া জানায়, তিনি সম্প্রতি গুয়াংদং প্রদেশের একটি সামরিক ঘাঁটি পরিদর্শনকালে এ আহ্বান জানান। চাউঝু শহরে অবস্থিত এই ঘাঁটিতে গণমুক্তি ফৌজের মেরিন কোরের সদস্যদের উদ্দেশে বক্তৃতাকালে প্রেসিডেন্ট বলেন, চীনা সৈন্যদের ‘সর্বোচ্চ সতর্কাবস্থা’ বজায় রাখতে হবে। তিনি বলেন, তোমাদের হতে হবে সম্পূর্ণ অনুগত, সম্পূর্ণ বিশুদ্ধ আর সম্পূর্ণ নির্ভরযোগ্য।

শেনজেন বিশেষ অর্থনৈতিক অঞ্চলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে গুয়াংদং গিয়েছিলেন শি জিনপিং। চীনের অর্থনীতি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হওয়ার পেছনে এই অর্থনৈতিক অঞ্চলের ছিল বিরাট ভূমিকা।

তাইওয়ান পরিস্থিতি আর কভিড-১৯ নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মতপার্থক্য যখন উত্তেজনার শিখরে যাচ্ছে ঠিক সে সময় শি জিনপিং এলেন গুয়াংদং সফরে।

সিএনএন জানায়, ট্রাম্প সরকার কংগ্রেসকে (সংসদ) জানিয়েছে, তাইওয়ানের কাছে তিন ধরনের সর্বাধুনিক অস্ত্র বিক্রি করতে যাচ্ছে। এর মধ্যে থাকবে এইচআইএমএ আরএস (হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম)।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই অস্ত্র বিক্রির পরিকল্পনা বাতিল করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে। তাইওয়ানের সঙ্গে ‘সবরকম সামরিক সম্পর্ক ছিন্ন’ করারও ডাক দেওয়া হয়।

বেইজিংয়ের প্রবল আপত্তি সত্ত্বেও ট্রাম্পের আমলে যুক্তরাষ্ট্র-তাইওয়ান সম্পর্ক ঘনিষ্ঠতর হয়েছে। চীন সে জন্য উদ্বিগ্ন হয়ে তাইওয়ানকে ‘ডর দেখানোর’ মাত্রা বাড়িয়েছে। ১৮-১৯ সেপ্টেম্বরে চীনের ৪০টি যুদ্ধবিমান তাইওয়ানের কাছাকাছি জায়গায় সামরিক মহড়া চালায়। তাইওয়ানের প্রেসিডেন্ট জাই ইং-ওয়েন বলেন, ‘ওরা বলপ্রয়োগের হুমকি দিয়ে চলেছে।’

সর্বশেষ খবর