রবিবার, ১৮ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

পাকিস্তানের সেনাপ্রধানকে একহাত নিলেন নওয়াজ শরিফ

ইমরানবিরোধী ব্যাপক বিক্ষোভ

প্রতিদিন ডেস্ক

বিচার বিভাগকে চাপ দিয়ে তার (নওয়াজ শরিফ) সরকারকে ফেলে দিয়েছিল পাকিস্তানের সেনাপ্রধান। এই অভিযোগ করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শুধু তাই নয়, ২০১৮ সালে নির্বাচনের পর ইমরান খানের নেতৃত্বে সরকার গড়তেও সাহায্য করেছিলেন জেনারেল কামার জাভেদ বাজওয়া। এমনই চাঞ্চল্যকর অভিযোগ করলেন নওয়াজ। গতকাল পাকিস্তানের গুজরানওয়ালায় ইমরান খানের পদত্যাগের দাবিতে দেশব্যাপী প্রতিবাদ কর্মসূচির শুরুতে লন্ডন থেকে এক ভিডিওবার্তায় এভাবেই বাজওয়াকে একহাত নিলেন নওয়াজ শরিফ। এ সময় তিনি পাকিস্তানের আন্তঃবাহিনী গোয়েন্দা সংস্থার প্রধানকেও তার সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ করেন। সেনাপ্রধানের উদ্দেশে নওয়াজ শরিফ আরও বলেন, ‘জেনারেল কামার জাভেদ বাজওয়া, আপনি আমাদের সরকারকে হটিয়েছেন এবং সেই পরিকল্পনা ভালোভাবে কাজ করেছে। দেশকে আপনার ইচ্ছার ওপর নির্ভরশীল করেছেন।’ তবে পাকিস্তানের সামরিক বাহিনী দেশটির রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপের বিষয়টি অস্বীকার করেছে। এ বিষয়ে সামরিক বাহিনীর জনসংযোগ থেকে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এদিকে ইমরান খান তার বিরুদ্ধে করা নির্বাচনে সামরিক সহযোগিতার কথা অস্বীকার করেছেন। শুক্রবার তিনি বলেন, বিরোধী দলের (দেশটির প্রধান বিরোধী দল নওয়াজের পাকিস্তান মুসলিম লীগ) এই কর্মসূচিতে তিনি ভীত নন। তাদের নেতাদের বিরুদ্ধে থাকা দুর্নীতির অভিযোগ উঠিয়ে নিতে এই প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

ইমরানের পদত্যাগের দাবিতে উত্তাল পাকিস্তান : পাকিস্তানের প্রধানমন্ত্রী ও সেনাবাহিনীর বিরুদ্ধে ক্রমশই ক্ষোভ বাড়ছে সে দেশের জনগণের মনে। আর এই বিষয়টি অনুভব করেই একজোট হয়েছে বিরোধীরা। গত মাসে ৯টি রাজনৈতিক দল মিলে গঠন করেছে পাকিস্তান ডেমোক্র্যাটিক মুভমেন্ট। শুক্রবার পাঞ্জাব প্রদেশের লাহোর শহরে গুজরানওয়ালা স্টেডিয়ামে তাদের ডাকা সভা থেকে ইমরানের সরকারকে উৎখাতের ডাক উঠল। আর তাতে সমর্থন জানালেন দেশটির লাখো মানুষ। পাকিস্তানের তিনটি প্রধান বিরোধী দল নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগ, পাকিস্তান পিপলস পার্টি ও জমিয়েত উলেমা-ই-ইসলাম-ফাজি এই সভার ডাক দেয়।

কয়েক হাজার মানুষের সেই সভা থেকে পাকিস্তানের সেনাবাহিনীর মদদে ইমরান ক্ষমতায় এসেছে বলে দাবি করা হয়। বিরোধী নেতারা এক সুরে অভিযোগ তোলেন, অন্যায়ভাবে ইমরান খানকে ২০১৮ সালে হওয়া জাতীয় নির্বাচনে জিতিয়েছে পাকিস্তানের সেনাবাহিনী। তারপর থেকে তাদের কথা শুনেই চলছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। এনডিটিভি।

সর্বশেষ খবর