সোমবার, ১৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্পকে পরাজিত করতে ডাক নারীদের

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্পকে পরাজিত করতে ডাক নারীদের

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে ট্রাম্পকে ভোট না দিতে মিছিল করে হাজারো নারী -এএফপি

আগামী ৩ নভেম্বর আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে ডোনাল্ড ট্রাম্পকে হারানোর আহ্বান জানিয়ে ওয়াশিংটন ডিসিসহ আমেরিকার বিভিন্ন শহরে বিক্ষোভ মিছিল করলেন হাজার হাজার মার্কিন নারী। পাশাপাশি ওই মিছিল থেকে আমেরিকার সুপ্রিম কোর্টে সদ্য মনোনীত হওয়া প্রধান বিচারপতি এমি কোনি ব্যারেটকে অপসারণেরও দাবি তোলা হয়।

আয়োজকরা বলছেন, শনিবারের এই র‌্যালিতে যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যই অংশ নিয়েছে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। ২০১৭ সালে প্রেসিডেন্ট ট্রাম্প শপথ নেওয়ার পর ট্রাম্পবিরোধী প্রথম ‘ওমেন্স মার্চ’ হয়েছিল ওয়াশিংটনে। আয়োজকরা বলছেন, সেই বিক্ষোভ থেকে অনুপ্রাণিত হয়ে তারা শনিবারের বিক্ষোভ করেছেন। ওয়াশিংটনে   ফ্রিডম প্লাজায় সমবেত জনতার উদ্দেশে বক্তব্য রাখেন ওমেন্স মার্চের নির্বাহী পরিচালক র‌্যাচেল ও’লিয়ারি। তিনি এ সময় আসন্ন নির্বাচনে ট্রাম্পের বিরুদ্ধে ভোট দিতে নারীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, যখনই আমরা একত্রিত হই, যখনই আমরা রাস্তায় নামি, যখনই আমরা ভোট  দিই, তখনই যুক্তরাষ্ট্রে একক সবচেয়ে শক্তিশালী রাজনৈতিক শক্তি হয়ে ওঠেন নারীরা। এমন কিছু নেই, এমন একটি বিষয়ও নেই, যা দিয়ে ডোনাল্ড ট্রাম্প আমাদের থামিয়ে দিতে পারেন।

শনিবার নারীদের পদচারণায় উদ্বেলিত হয় যুক্তরাষ্ট্রের অনেক শহর। তাদের হাতে পোস্টার ও ব্যানারে লেখা ছিল, ‘হেল নো, এমি মাস্ট গো।’ তাদের স্লোগানের অন্যতম আওয়াজ ছিল ট্রাম্পের মনোনীত প্রধান বিচারপতি এমি কোনি ব্যারেটকে নিয়ে। কোনটাতে আবার ট্রাম্পকে কটাক্ষ করে লেখা ছিল, ‘আপনি আমাদের নোংরা বলছেন কারণ, একজন শক্তিশালী নারী কী করতে পারে তা ভেবেই আপনি আতঙ্কিত হচ্ছেন।’ আলজাজিরা, বিবিসি, সিএনএন

খবরে আরও বলা হয়, বিক্ষোভে অংশগ্রহণকারীরা নারী প্রগতির আইকন সুপ্রিম কোর্টের প্রয়াত বিচারপতি রুথ ব্যাডার গিন্সবার্গের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। উল্লেখ্য, গত ১৮ সেপ্টেম্বর তিনি মারা যান। বিক্ষোভে অংশগ্রহণকারীরা রক্ষণশীল বিচারক এমি কোনি ব্যারেটকে তার স্থানে বেছে নেওয়ায় ট্রাম্পের বিরুদ্ধে প্রতিবাদ জানান। ব্যারেটকে বাছাই করা   নিয়ে ডেমোক্র্যাটদের আপত্তির পরিপ্রেক্ষিতে আগামী ২২ অক্টোবর সিনেট জুডিশিয়ারি কমিটিতে ভোট হওয়ার কথা রয়েছে।

নারীবাদী গ্রুপ আলট্রাভায়োলেটের পরিচালক সোঞ্জা স্পু বলেছেন, প্রকৃত সত্য হলো আমরা হলাম শক্তিশালী। আর তারা হলো ভীতু। তারা এখন একটি রশির ওপর দিয়ে হাঁটছে। তারাও এটা জানে। আমরা তাদের ধাক্কা দিয়ে সরিয়ে দেওয়ার মতো অবস্থায় রয়েছি। শিকাগোর কাছে ইলিনয়ের হিলস এলাকার ৪৯ বছর বয়সী প্রুডেন্স সুলিভান ও তার আইটি বিশেষজ্ঞ স্বামী বলেছেন, ট্রাম্প যদি নির্বাচনে বিজয়ী হন তাহলে তারা দেশের বাইরে চলে যাবেন। প্রজনন স্বাস্থ্যসেবা বিষয়ক সংগঠন প্লানড প্যারেন্টহুডের একজন পরামর্শক জেসমিন ক্লেমনস। তিনি বলেছেন, তাকে ব্যক্তিগতভাবে গর্ভপাতের জন্য অনেক প্রতিবন্ধকতা অতিক্রম করতে হয়েছে। তার আশঙ্কা ব্যারেট বিচারপতি পদে বসলে তিনি গর্ভপাতের বিষয়ে কড়াকড়ি আরোপ করবেন।

উল্লেখ্য, গত সপ্তাহে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা, গর্ভপাত, জলবায়ু পরিবর্তন, ভোটের অধিকার ও ওবামাকেয়ার ইস্যুতে সিনেটে প্রশ্ন করা হলে এর সদুত্তর দিতে পারেননি ব্যারেট। যদি তিনি সুপ্রিম কোর্টে বিচারকের পদে বসেন তাহলে সেখানে ৬-৩ ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে রক্ষণশীল    রিপাবলিকানরা। ফলে রিপাবলিকানরা যা চাইবেন, তাই করতে পারবেন। এ জন্য শনিবার ওয়াশিংটনে বিক্ষোভে অংশ নেন বিপুল সংখ্যক নারী। তাদের বেশির ভাগই ছিলেন মুখে মাস্ক পরা। অনেকেই পরা ছিলেন বিচারপতি গিন্সবার্গের মতো কালো    ঢিলেঢালা পোশাক ও লেস কলার পরা। এ সময় জনতার মাঝে একটি ব্যানারে লেখা দেখা যায়, আপনার কন্যার ভবিষ্যতের জন্য ভোট দিন। একজন মেয়ের মতো লড়াই করুন।

সর্বশেষ খবর