সোমবার, ১৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

অস্ত্র নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেল ইরান

টিকল না মার্কিন আপত্তি

যুক্তরাষ্ট্রের তীব্র আপত্তি সত্ত্বেও প্রথাগত অস্ত্রের আমদানি ও রপ্তানি সংক্রান্ত নিষেধাজ্ঞা উঠল ইরানের ওপর থেকে। ইসলামিক দেশটির আণবিক অস্ত্র তৈরির চেষ্টা রুখতে প্রায় ১৩ বছর আগে এ নিষেধাজ্ঞা জারি করেছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। গতকাল থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এবার আন্তর্জাতিক আইন মতে মিসাইল, ট্যাংক, সামরিক হেলিকপ্টার বা অন্যান্য প্রথাগত (আণবিক নয়) যুদ্ধের অস্ত্র আমদানি বা রপ্তানি করতে পারবে ইরান।

যদিও আমেরিকা ওই নিষেধাজ্ঞা নতুন করে চালু করার জন্য সব রকম প্রচেষ্টাই চালিয়েছে। তবে সব প্রচেষ্টাই যথারীতি ব্যর্থ হয়েছে। রাশিয়া ইতিমধ্যে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর ইরানের সঙ্গে দ্বিপক্ষীয় সামরিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেছে। রাশিয়া একদিকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য এবং পরমাণু সমঝোতার ৫+১  গ্রুপের অন্যতম সদস্য।

এ বিষয়ে এক বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘এবার নিজেদের প্রতিরক্ষা মজবুত করতে যে কোনো জায়গা থেকে আমরা আইনমাফিক অস্ত্র কিনতে পারব। নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এতে আর কোনো বাধা রইল না।’ তবে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এটা সাফ করে দেয় যে প্রতিরক্ষা ক্ষেত্রে দেশ আত্মনির্ভর। তাই আণবিক অস্ত্র বা এমন গণহারে মৃত্যু ঘটাতে পারে এমন হাতিয়ার ক্রয় করার কোনো জায়গা নেই। উল্লেখ্য, এক দশকেরও বেশি সময় ধরে নিষেধাজ্ঞার জেরে নাজেহাল ইরান কিছুটা স্বস্তি পায় ২০১৫ সালে। ওই বছর আমেরিকার নেতৃত্বে আন্তর্জাতিক মঞ্চের সঙ্গে পরমাণু সমঝোতা চুক্তি স্বাক্ষর করে তেহরান। ওই চুক্তিতে আণবিক অস্ত্র নির্মাণের চেষ্টা পরিত্যাগ করার বদলে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে রাজি হয় আন্তর্জাতিক মহল।

সর্বশেষ খবর