রবিবার, ২৫ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

আরও পাঁচ আরব দেশ ইসরায়েলের সঙ্গে চুক্তি করবে : ট্রাম্প

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে যাচ্ছে সুদান। আরও পাঁচটি আরব দেশ ইসরাইলের সঙ্গে শান্তিচুক্তি করবে। এমনটাই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর- বিবিসি।

একই সঙ্গে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদী রাষ্ট্রের তালিকা থেকে সুদানের নাম বাদ দেওয়া হয়। পাশাপাশি দেশটিতে অর্থনৈতিক সহায়তা এবং বিনিয়োগ করবে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘কমপক্ষে আরও পাঁচটি আরব দেশ ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তি করতে চায়।’

খবরে বলা হয়েছে, শুক্রবার যুক্তরাষ্ট্রের উদ্যোগে সুদান ও ইসরায়েল সম্পর্ক স্বাভাবিক করতে শান্তিচুক্তি স্বাক্ষরে রাজি হয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফোনালাপে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের সঙ্গে কথা বলে বিষয়টি চূড়ান্ত করেছেন। ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণার কয়েক সপ্তাহ পর একই পথে হাঁটল সুদান। ২৬ বছরের মধ্যে প্রথমবার মধ্যপ্রাচ্যের আরব দেশ দুটি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয়। সুদান, ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের ত্রিপক্ষীয় এক বিবৃতিতে বলা হয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে তারা বৈঠক করবেন। সেখানে কৃষি, বিমান চলাচল ও অভিবাসন নিয়ে আলোচনা হবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেছেন, এই চুক্তি শান্তির জন্য নাটকীয় অগ্রগতি এবং নতুন যুগের সূচনা। সুদানের প্রধানমন্ত্রী সন্ত্রাসবাদী রাষ্ট্রের তালিকা থেকে সুদানের নাম বাদ দেওয়ায় মার্কিন প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান। ফোনালাপে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরও জানিয়েছেন, তিনি প্রত্যাশা করছেন সৌদি আরবও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে। সংযুক্ত আরব আমিরাত সুদানের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। সুদান-ইসরায়েল শান্তিচুক্তি এই অঞ্চলে শান্তি ও সমৃদ্ধি বাড়ানোয় গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে উল্লেখ করেছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় সুদান-ইসরায়েল বন্ধুত্বের তীব্র নিন্দা জানিয়েছে। দেশটি সুদান-ইসরায়েলের মধ্যকার সম্পর্ক স্বাভাবিকরণকে হাস্যকর এবং মুক্তিপণের মাধ্যমে করা চুক্তি বলে দাবি করছে।

সর্বশেষ খবর