সোমবার, ২৬ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

পরমাণু অস্ত্র নিষিদ্ধ চুক্তিতে ৫০ দেশের স্বাক্ষর

পরমাণু অস্ত্র নিষিদ্ধ চুক্তিতে ৫০ দেশের স্বাক্ষর

নিজেদের দেশের সামরিক বাহিনীতে পারমাণবিক অস্ত্রের অন্তর্ভুক্তি নিষিদ্ধ করতে তৈরি হওয়া চুক্তিতে স্বাক্ষর করল ৫০টি দেশ। স্থানীয় সময় শনিবার এই ঘোষণা করেছে জাতিসংঘ। আগামী ৯০ দিনের মধ্যে এই চুক্তি কার্যকর হবে। জাতিসংঘের এই পদক্ষেপকে পারমাণবিক অস্ত্র-বিরোধীরা অভিনন্দন জানিয়েছেন। যদিও আমেরিকা, রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স এবং আমেরিকার ন্যাটো শরিকদের মতো পরমাণু শক্তিধর রাষ্ট্র এর বিরোধিতা এবং তীব্র সমালোচনা করেছে। জাতিসংঘ গঠন এবং হিরোশিমায় পরমাণু অস্ত্র হামলার ৭৫তম বর্ষপূর্তি এবছর। এই চুক্তি সেই ইস্যুতে এক অভাবনীয় সাফল্য বলেই মনে করছেন ২০১৭-তে শান্তিতে নোবেলজয়ী সংগঠন ইন্টারন্যাশনাল ক্যাম্পেন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার উইপন্-এর এক্সিকিউটিভ ডিরেক্টর বিয়াট্রিস ফিন। তিনি বলেন, এই ৫০টি দেশ বুঝতে পেরেছে যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার শুধু অনৈতিকই নয়, অবৈধ।

চুক্তিতে কী আছে : এই চুক্তিটি ২০১২ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ১২২টি দেশ অনুমোদন দিয়েছিল। তবে আইনটি কার্যকর হতে কমপক্ষে ৫০ দেশের অনুমোদন লাগত। চুক্তিতে বলা হয়, কোনো দেশ কোনো পরিস্থিতিতেই পারমাণবিক অস্ত্রের পরীক্ষা, ডিভাইসের উন্নয়ন, উৎপাদন, মজুদ, সংরক্ষণ করতে পারবে না।’ এই চুক্তিতে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি নিষিদ্ধ করা হয়েছে এবং স্বাক্ষরকারীরা তাদের অঞ্চলে ‘কোনো পারমাণবিক অস্ত্র বা অন্যান্য পারমাণবিক বিস্ফোরক ডিভাইস স্থাপন বা স্থাপনা’ স্থাপনের অনুমতি থেকে নিষেধাজ্ঞা রয়েছে।

কী প্রতিক্রিয়া হয়েছে : পারমাণবিক অস্ত্র বিলোপের আন্তর্জাতিক অভিযান (আইসিএএন) ৫০তম বার্ষিকীতে এই চুক্তিকে ‘পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য একটি নতুন অধ্যায়’ হিসেবে শিরোনাম হিসেবে বর্ণনা করেছে।

আইসিএএনের প্রধান বিট্রিস ফিহান যিনি ২০১৭ সালে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন। তিনি বলেছেন, ‘কয়েক দশকের চেষ্টার পর এই সফলতা এলো। এর আগে অনেকেই বলেছিলেন এই চুক্তি বাস্তবায়ন করা সম্ভব নয়। কিন্তু আমরা শেষ পর্যন্ত সফল হতে পারলাম। আন্তর্জাতিক সংস্থা রেড ক্রসের আন্তর্জাতিক কমিটির সভাপতি পিটার মুরার মন্তব্য করেছেন, ‘আজকের দিনটিতে মানবতার পক্ষে বিজয় হয়েছে এবং নিরাপদ ভবিষ্যতের প্রতিশ্রুতি পাওয়া গেল।’

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের এক বিবৃতিতে এই পদক্ষেপকে ‘পারমাণবিক অস্ত্রের সম্পূর্ণ নির্মূলকরণের প্রতি অর্থবোধক প্রতিশ্রুতি হিসেবে বর্ণনা করেছেন। -বিবিসি, এএফপি।

সর্বশেষ খবর