মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

শেষ সময়ে মরিয়া ট্রাম্প-বাইডেন

শেষ সময়ে মরিয়া ট্রাম্প-বাইডেন

গুণে গুণে আর ছয় দিন। তারপরই বিশ্বের সবচেয়ে প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। করোনার ভয়ের মধ্যেও দুই প্রার্থী ছুটছেন ভোটারদের কাছে। তবে এরই মধ্যে ভোট বিপ্লব হয়ে গেছে যুক্তরাষ্ট্রে। করোনাভাইরাসের তা-ব সত্ত্বেও রেকর্ড সংখ্যক ভোটদানের পূর্বাভাস পাওয়া গেছে। এ পর্যন্ত প্রায় ৬ কোটি ভোটার ইতিমধ্যে ব্যালটে ভোট দিয়েছেন। ডাকযোগে ভোটের প্রবণতা সার্বিক ভোটদানের উপর দেখা গেলে গত ১০০ বছরে সবচেয়ে বেশি মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে পূর্বাভাস দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

যেসব রাজ্যে সাফল্যের উপর নির্বাচনে জয় নির্ভর করবে, সেগুলোকে বাড়তি গুরুত্ব দিচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প।   গতকাল তিনি পেনসিলভেনিয়া রাজ্যে প্রচার চালান। চলতি সপ্তাহে মিশিগান, উইসকনসিন, নেব্রাস্কা, অ্যারিজোনা ও নেভাদা রাজ্যও সফর করবেন। অন্যদিকে বাইডেন ডেলাওয়্যার   রাজ্যে নিজের ঘাঁটি আগলে সেখান থেকেই প্রচারে মনোযোগ দিচ্ছেন। আজ অবশ্য তিনি জর্জিয়ায়    প্রচার চালাবেন। দক্ষিণের রক্ষণশীল রাজ্যগুলোতে সমর্থন আদায় করতে তিনি বিশেষ উদ্যোগ নিচ্ছেন। জনমত সমীক্ষায় দেশজুড়ে এগিয়ে থাকলেও ফ্লোরিডা ও পেনসিলভানিয়ার মতো ‘সুইং স্টেট’-কেও তিনি অবহেলা করছেন না। আজ তিনি অরল্যান্ডো শহরে প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে এক জনসভায় ভাষণ দেবেন।  

এদিকে বিশ্বের অন্য অনেক প্রান্তের মতো আমেরিকায়ও করোনাভাইরাস মহামারী মারাত্মক আকার ধারণ করছে।   প্রায় প্রতিদিনই সংক্রমণের রেকর্ড ভেঙে অনেক মানুষ আক্রান্ত হচ্ছেন। গতকাল প্রায় ৮০ হাজার মানুষ সংক্রমণের শিকার হয়েছেন। এখন পর্যন্ত প্রায় ২ লাখ ২৫ হাজার মানুষ করোনাভাইরাসের কারণে মারা গেছেন। দফতরের একাধিক ব্যক্তি করোনায় আক্রান্ত হওয়া সত্ত্বেও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স প্রচার অভিযান চালিয়ে যাচ্ছেন। হোয়াইট হাউসের চিফ অফ স্টাফ মার্ক মেডোস রবিবার বলেন, ট্রাম্প প্রশাসন মহামারী নিয়ন্ত্রণ করবে না। তার বদলে টিকা ও ওষুধের ওপর বেশি জোর দেওয়া হচ্ছে। ট্রাম্প ভাইরাস মোকাবিলায় অগ্রগতির দাবি করলেও ডোমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন তার বিরুদ্ধে করোনার কাছে আত্মসমর্পণের অভিযোগ করেছেন। তিনি বলেন, ট্রাম্প শিবির আমেরিকার মানুষের সুরক্ষার মৌলিক দায়িত্বও ত্যাগ করেছে। বাইডেন এ প্রসঙ্গে মেডোস-এর মন্তব্যের উল্লেখ করেন। তার মতে, ট্রাম্প প্রশাসন শুরু থেকেই হাল ছেড়ে দিয়ে এই বিপদ উপেক্ষা করে এসেছে। তাদের আশা ছিল, করোনাভাইরাস নিজে থেকে চলে যাবে। অথচ বাস্তবে তেমনটা ঘটেনি। ক্ষমতায় এলে বাইডেন দেশের সব মানুষের জন্য বিনামূল্যে করোনাভাইরাসের টিকার ব্যবস্থার প্রতিশ্রুতি দিয়েছেন। ট্রাম্প শিবির বাইডেনকে অশীতিপর হিসেবে তুলে ধরে তার শারীরিক দুর্বলতার একটা চিত্র তুলে ধরছে। ৭৭ বছর বয়সি বাইডেন প্রচারের ধকল সহ্য করতে না পেরে গত বৃহস্পতিবারের বিতর্কের আগে পাঁচ দিন বিরতি নিয়েছিলেন বলে ট্রাম্প টিম দাবি করছে। ডয়চে ভেলে

সর্বশেষ খবর