রবিবার, ১ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

প্রচণ্ড ভূমিকম্পে তুরস্ক ও গ্রিসে নিহত ২৭

১৮ ঘণ্টা পর মাসহ তিন শিশু জীবিত উদ্ধার

প্রচণ্ড ভূমিকম্পে তুরস্ক ও গ্রিসে নিহত ২৭

তুরস্কের বন্দর নগরী ইজমির শহরে শুক্রবার একটি শক্তিশালী ভূমিকম্পে বেশকিছু বাড়িঘর ও স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়। ধ্বংসস্তূপের ভিতরে সম্ভাব্য বেঁচে যাওয়াদের খোঁজে উদ্ধার ও স্বেচ্ছাসেবীদের তৎপরতা -এএফপি

এজিয়ান সাগরে ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও গ্রিসে অন্তত ২৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৮০০ এর বেশি মানুষ। শুক্রবার দুপুরে ঘটে যাওয়া ভূমিকম্পে দুই দেশেই আছড়ে পড়েছে সুনামির ঢেউ। দুই দেশের কর্তৃপক্ষ ‘মিনি সুনামি’ হিসেবে আখ্যায়িত করেছে। খবর জানিয়েছে সিএনএন।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের (ইউএসজিএস) তথ্যানুযায়ী, শুক্রবারের এই ভূমিকম্পের কেন্দ্র ছিল তুরস্কের উপকূলীয় ইজমির প্রদেশ। ভূমিকম্পের ধাক্কায় গ্রিসের সামোস দ্বীপসহ সুদূর রাজধানী এথেন্স এবং তুরস্কের ইস্তাম্বুলও কেঁপে উঠেছিল। খবরে বলা হয়েছে, ভূমিকম্পে তুরস্কের পশ্চিমে উপকূলীয় অঞ্চলে অন্তত ২৫ জন নিহত হয়েছে। অন্যদিকে, ভূমিকম্পের ধাক্কায় গ্রিসের সামোস দ্বীপে ঘরবাড়ির দেয়াল ভেঙে পড়ে এক কিশোর ও এক কিশোরী নিহত হয়েছে। যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে ভূমিকম্পের মাত্রা ৭ বলে জানিয়েছে। তবে তুরস্কের এএফএডি জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৬। গ্রিসের সামোস দ্বীপটিও ৬.৭ মাত্রার কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। তুরস্কের সরকারি তথ্য অনুসারে, ইজমির শহরে অন্তত ২০ বিল্ডিং ভেঙে পড়েছে বা ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরের গভর্নর টুনক সয়ার বলেছেন, ভূমিকম্পে বিল্ডিংগুলো ধসে পড়ে। উদ্ধারকারী দলসহ স্থানীয়রা বিধ্বস্ত বিল্ডিংয়ের ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিত মানুষ উদ্ধারে কাজ করছে। তিনি আরও বলেছেন, ধ্বংসস্তূপের নিচ থেকে ৭০ জনকে উদ্ধার করা হয়েছে। আর শনিবার উদ্ধারকর্মীরা একটি ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে একজন মা ও তার চার সন্তানকে উদ্ধার করেছে। দেশটির দুর্যোগ সংস্থা জানিয়েছে, তুরস্কে কমপক্ষে ৮০৪ জন আহত হয়েছে। ১৭টি ধ্বংসস্তূপ বিল্ডিংয়ের মধ্যে ৮টির উদ্ধার কাজ শেষ হয়েছে। ৯টি বিল্ডিংয়ের ধ্বংসস্তূপের উদ্ধার অভিযান এখনো অব্যাহত রয়েছে। যার মধ্যে ৪টি বিল্ডিং সম্পূর্ণ ধসে পড়েছে বলে জানিয়েছেন তুরস্কের পরিবেশ ও গৃহায়ণমন্ত্রী মুরাত কুরুম। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, আহতদের মধ্যে পাঁচজনের অপারেশন করা হয়েছে এবং আটজনকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। এদিকে ভূমিকম্পের পর ১৮ ঘণ্টা পর গতকাল ধ্বংসস্তূপ থেকে তুর্কি তিন শিশু ও তাদের মাকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ভূমিকম্পে ভবন ধসে পড়ার পর ধ্বংসস্তূপের নিচে ১৮ ঘণ্টা আটকা পড়েছিলেন মা ও তার তিন শিশু। বিবিসি।

সর্বশেষ খবর