রবিবার, ১ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

সৌদিরা তুরস্ককে তিন ধরনের ‘না’র ভিত্তিতে কোণঠাসা করছে

প্রতিদিন ডেস্ক

তুরস্কপন্থি ইসলামী দেশগুলো ‘ফরাসি পণ্য বর্জন কর’ আন্দোলনকে আগ্রাসী করে তোলায় সৌদি নাগরিকরা উদ্বিগ্ন। তারা মনে করে, মুসলিম দেশগুলোর সর্বোচ্চ সংস্থা ওআইসিতে সৌদি আরবের প্রভাব প্রতিহত করার মতলবেই তুর্কি প্রেসিডেন্ট এরদোগান এসব দেশকে উসকে দিচ্ছেন।

জি. নিউজ ডটকম জানায়, মজার ব্যাপার হলো, তুর্কি মাতব্বরির স্বপ্ন চূর্ণ করে দেওয়ার জন্য সৌদি সরকার নয়, দেশটির সাধারণ মানুষ তিন রকম ‘না’ প্রয়োগ করে তুরস্ককে কোণঠাসা করতে শুরু করেছে। এগুলো হচ্ছে- ১. তুরস্কে কোনো বিনিয়োগ নয় ২. তুর্কি পণ্য আমদানি নয় ৩. তুরস্কে পর্যটন নয়।

ওআইসির নেতৃত্ব থেকে সৌদি আরবকে হটিয়ে দিয়ে ওই জায়গায় বসতে চায় এরদোগানের তুরস্ক- এ ধরনের গুঞ্জন পুরনো। ফ্রান্সবিরোধী যেসব কথাবার্তা এরদোগান বলছেন তাতে গুঞ্জনটি অনেকে বিশ্বাস করছেন। এ অবস্থায় সৌদিরা শুরু করলেন তুর্কি পণ্য বর্জন।

সৌদি আরবে দোকানপাট আর সুপার মার্কেটের তাক থেকে তুর্কি পণ্য নামিয়ে সেখানে রাখা হচ্ছে গ্রিক পণ্য। সৌদি মাটিতে তুর্কি কারখানায় তৈরি পণ্যও বর্জন করা হচ্ছে। এ ছাড়া আন্তর্জাতিক ব্র্যান্ডের তুর্কি পণ্যও সৌদিতে বিক্রি করবে না কেউ। এ অবস্থা দীর্ঘদিন চললে তুরস্ককে সৌদি আরবের সঙ্গে টক্কর দিতে আসার জন্য বিরাট খেসারত দিতে হবে।

সর্বশেষ খবর