রবিবার, ১ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

প্রথম জেমস বন্ড তারকা শন কনারি আর নেই

প্রতিদিন ডেস্ক

প্রথম জেমস বন্ড তারকা শন কনারি আর নেই

যাকে দিয়ে রুপালি পর্দায় জেমস বন্ডের শুরু হয়েছিল ও যিনি এই স্পাই থ্রিলারের সাতটি চলচ্চিত্রে অভিনয় করেছিলেন, সেই শন কনারি আর নেই।

ওয়েস্ট ইন্ডিজের বাহামা দ্বীপে অবস্থানকালে ঘুমের মধ্যেই তিনি চিরঘুমে চলে যান বলে জানিয়েছেন তার ছেলে। বিবিসি জানিয়েছে, জাতিতে স্কটিশ এ অভিনেতার বয়স হয়েছিল ৮৯ বছর। ‘কিছু সময় ধরে’ তিনি অসুস্থ ছিলেন বলে তার ছেলে জ্যাসন কনারি জানিয়েছেন।

জ্যাসন বলেছেন, ‘আমার বাবাকে যারা জানেন ও ভালোবাসেন তাদের সবার জন্যই এটি একটি দুঃখজনক দিন এবং অভিনেতা হিসেবে যে দুর্দান্ত উপহার তিনি দিয়েছেন আর বিশ্বব্যাপী যারা তা উপভোগ করেছেন তাদের সবার জন্য এটি একটি দুঃখজনক ক্ষতি।’

চার দশকের অভিনয় জীবন ছিল তার। ‘দি আনটাচেবলস’ চলচ্চিত্রে একজন আইরিশ পুলিশের ভূমিকায় অভিনয়ের জন্য ১৯৮৮ সালে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কারে ভূষিত হয়েছিলেন তিনি।

শন কনারিকে জেমস বন্ডের ভূমিকায় অভিনয় করা শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে বিবেচনা করা হয়। এ-সংক্রান্ত জরিপেও প্রায়ই তার নাম উঠে এসেছে।

জেমস বন্ড সিরিজ ছাড়াও হলিউডের বেশ কয়েকটি আলোচিত ছবিতে তিনি অভিনয় করেছেন। এর মধ্যে দি আনটাচেবলসের পাশাপাশি দি হান্ট ফর রেড অক্টোবর, ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য লাস্ট ক্রুসেড ও দ্য রক অন্যতম।

২০০০ সালে তাকে নাইটহুড খেতাবে ভূষিত করেন ব্রিটিশ রানী এলিজাবেথ। চলতি বছরের আগস্টে ৯০তম জন্মদিন উদ্যাপন করেছিলেন তিনি।

সর্বশেষ খবর