মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

নিজেকে জয়ী ঘোষণার ছুতো খুঁজছেন ট্রাম্প

নিজেকে জয়ী ঘোষণার ছুতো খুঁজছেন ট্রাম্প

একাধিক মার্কিন পত্রিকা লিখেছে, ট্রাম্প যদি একটু ইঙ্গিত পান যে তিনি জিতছেন, তা হলে মার্কিন সময় মঙ্গলবার রাতে ভোটের ফলাফল প্রকাশের আগেই তিনি নিজের জয় ঘোষণা করে দেবেন। এই কৌশল নিয়েই তিনি এগোচ্ছেন বলে জানিয়েছে একাধিক রিপোর্ট। ট্রাম্প অবশ্য একাধিকবার পোস্টাল ব্যালট নিয়ে তাঁর আশঙ্কার কথা জানিয়েছেন। আর ইতিমধ্যে পোস্টাল ব্যালটে গতবারের তুলনায় ৬৭ শতাংশ ভোট পড়েছে।

তবে মার্কিন নির্বাচনের আগের দিন অর্থাৎ গতকাল দুই প্রার্থী প্রেসিডেন্ট ট্রাম্প ও জো বাইডেন ব্যস্ত দিন কাটালেন। প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কারোলাইনার ফায়েতভিলের আঞ্চলিক বিমানবন্দরে এক সমাবেশে ভাষণ দিয়ে দিনের কর্মসূচি শুরু করেন। এরপর দুপুরে ছুট দেন পেনসিলভানিয়া। সেখানে একটি জনসভায় ভাষণ দিয়ে বিকাল ৫টায় যান মিশিগান রাজ্যের ট্রাভের্স সিটিতে। রাত ৮টায় (বাংলাদেশ সময় ভোর) কেনোসা আঞ্চলিক বিমানবন্দরে তাঁর সমাবেশে যোগ দেওয়ার কথা এবং চূড়ান্ত ভাষণ দেওয়ার কথা মিশিগান রাজ্যের গ্রান্ড রেপিডসয়ে রাত সাড়ে ১০টায়। অন্যদিকে জো বাইডেনের সমর্থনে প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা গতকাল ফ্লোরিডা এবং জর্জিয়ায় প্রচারণা চালান। ওবামা সাম্প্রতিক সপ্তাহগুলোতে ডেমোক্রাট দলীয় নির্বাচন প্রচারণায় বিশেষ সক্রিয় ভূমিকা রেখে চলেছেন। জর্জিয়া রাজ্যটি বিশেষ একটি রিপাবলিকান দলীয় রাজ্য। এ রাজ্যে জয়ী হতে জো বাইডেনকে আটলান্টা এলাকার কৃষ্ণাঙ্গ ও শহরতলির শেতাঙ্গদের ভোট বেশি করে পেতে হবে। এ ছাড়া জো বাইডেন, তাঁর স্ত্রী জিল বাইডেন, ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হারিস পশ্চিমাঞ্চলীয় পেনসিলভানিয়ায় প্রচারণায় অংশ নেন। সন্ধ্যায় পেনসিলভানিয়ার বিভার কাউন্টিতে জো বাইডেনের প্রচারণায় অংশ নেন নন্দিত সংগীত তারকা লেডি গাগা।

ফলাফলের দিক থেকে পেনসিলভানিয়া, উইসকনসিন ও মিশিগানের গুরুত্ব অপরিসীম। মিশিগান ও উইসকনসিনে প্রচার সেরে ফেলেছেন বাইডেন। তারপর পেনসিলভানিয়ার মন পেতে চান তিনি। তাঁর ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস রিপাবলিকানদের ঘাঁটি বলে পরিচিত মিশিগান, আইওয়া, ফ্লোরিডা, নর্থ ক্যারোলিনা, জর্জিয়ায় সভা করেন। ইতিমধ্যে ৯ কোটি ৩০ লাখেরও বেশি ভোটদাতা প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়ে ফেলেছেন। করোনাকালে তাঁরা পোস্টাল ব্যালটের মাধ্যমে নিরাপদে ভোট দেওয়া পছন্দ করেছেন। তার মানে ২০১৬-তে যত ভোট পড়েছিল, তার দুই তৃতীয়াংশ ভোট ইতিমধ্যেই পড়ে গেছে। প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে সংবাদমাধ্যমগুলো সমানে সমীক্ষা করছে। সেই সমীক্ষা অনুযায়ী আমেরিকার যে রাজ্যগুলোকে রাস্ট বেল্ট বলে, সেখানে ট্রাম্পের তুলনায় বাইডেন এগিয়ে আছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর