বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

মার্কিন সিনেটের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাতেই

প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাট

মার্কিন সিনেটের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাতেই

গত চার বছর ডেমোক্র্যাটরা মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ বা প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেলেও উচ্চ কক্ষ বা সিনেটে সংখ্যাগরিষ্ঠতা ছিল ট্রাম্পের রিপাবলিকানদের হাতে। ফলে ট্রাম্পের সব সিদ্ধান্তই শেষমেশ পাস হয়ে যেত। এবার ডেমোক্র্যাটদের চেষ্টা ছিল সিনেটের নিয়ন্ত্রণ নেওয়ার। কিন্তু তাদের চেষ্টা এবারও ব্যর্থ হতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। ডেমোক্র্যাটরা এখন পর্যন্ত রিপাবলিকানদের হাতে থাকা দুটি আসনে জয় পেলেও অন্য এক আসনে উল্টো হেরে গেছে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছয়টি আসনে কে জয়ী হচ্ছে তা আজ জানা যাবে।

গতকাল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি সিনেটের ৩৫টি এবং প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনে নির্বাচন হয়েছে। কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নির্বাচনে ডেমোক্র্যাটরা কলোরাডো ও অ্যারিজোনার দুই সিনেটর কোরি গার্ডনার ও মার্থা ম্যাকসেলিকে হারিয়েছেন, কিন্তু আলাবামায় তাদের সিনেটর ডগ জোনস হেরে গেছেন।

আইওয়ার রিপাবলিকান সিনেটর জনি আর্নস্ট, মন্টানার সিভ ডেইনস, সাউথ ক্যারোলিনার লিন্ডসে গ্রাহাম এবং টেক্সাসের জন করনিন নিজ নিজ আসন ধরে রেখেছেন বলে জানিয়েছে বিভিন্ন টেলিভিশন নেটওয়ার্ক ও এডিসন রিসার্চ। ক্যানসাসের নির্বাচনে রিপাবলিকান রজার মার্শাল ডেমোক্র্যাট বারবারা বলিয়েরকে পরাজিত করেছেন। মেইনে রিপাবলিকান সুসান কলিন্স ডেমোক্র্যাট সারা গিডিওনের চেয়ে এগিয়ে আছেন। নর্থ ক্যারোলিনায় থম টিলিস তার ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বীর চেয়ে প্রায় ৯৫ হাজার ভোটে এগিয়ে থাকার পর নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন; যদিও ওই আসনের ফলাফল এখনো নির্ধারিত হয়নি।

মঙ্গলবারের আগ পর্যন্ত রিপাবলিকানরা উচ্চকক্ষ সিনেটে ৫৩-৪৭ ব্যবধানে সংখ্যাগরিষ্ঠ ছিল। গতকাল সন্ধ্যা পর্যন্ত তা ছিল ৪৭-৪৬। সিনেটে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য একটি দলকে ৫০টি আসন পেতে হয়। সিনেটে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত করতে না পারলেও ডেমোক্র্যাটরা আগের মতোই প্রতিনিধি পরিষদের দখল ধরে রাখতে পারবে বলে ধারণা করা হচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত প্রতিনিধি পরিষদের ১৮০টি আসনে ডেমোক্র্যাট এবং ১৭১টি আসনে রিপাবলিকানরা  এগিয়ে আছেন বলে জানিয়েছে সিএনএন। নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য একটি দলকে প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের মধ্যে ন্যূনতম ২১৮টি জিততে হবে।

সর্বশেষ খবর