বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
তাহফুজ মুভমেন্টের দাবি

পশতুনদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ তদন্তে কমিশন চাই

প্রতিদিন ডেস্ক

পশতুন তাহফুজ মুভমেন্ট (পিটিএম) তাদের আত্মপ্রকাশ অনুষ্ঠানে পশতুনদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ তদন্তে একটি ‘ট্রুথ অ্যান্ড রিকন্সিলিয়েশন কমিশন’ গঠনের দাবি জানিয়েছে।

বার্তা সংস্থা এএনআই জানায়, ওয়াশিংটনে ৩১ অক্টোবর পিটিএম শুরু করা হয়। সূচনা অনুষ্ঠানে পিটিএম নেতা মহসিন দাওয়ার বলেন, ‘যুদ্ধবিরোধী আন্দোলনে নিবেদিত সংগঠন পিটিএম। পশতুন ভূমিতে যারা যুদ্ধ বাধিয়েছে, রক্ত ঝরিয়েছে, মানুষকে গুম করেছে আর স্থলমাইন পুঁতে প্রাণ সংহার করেছে- তাদের চিহ্নিত করার জন্য আমরা কমিশন চাই।’ তিনি বলেন, আফগানিস্তান এবং পাখতুনখাওয়া-পাকিস্তানে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারটি অপরিহার্যভাবে পারস্পরিক সম্পর্কযুক্ত। সে জন্যই যুদ্ধাপরাধ তদন্ত কমিশন গঠন প্রয়োজন। মহসিন দাওয়ার বলেন, ‘পশতুন অধ্যুষিত এলাকায় তালিবানরা জানান দিচ্ছে যে তারা ফিরে এসেছে। ওরা আবার সংগঠিত হচ্ছে, স্থানীয়দের ওপর হামলা চালাচ্ছে। আমরা আমাদের আবাসভূমিতে শান্তি চাই।’

অনুষ্ঠানে বক্তৃতাকালে আরেক পিটিএম নেতা আবদুল্লাহ নাঙ্গিয়াল বলেন, ‘আফগানিস্তানে শান্তি ব্যতিরেকে পাখতুনখাওয়ায় শান্তি হতে পারে না।’ পশতুন, বালুচ ও সিন্ধিদের পক্ষে ৪০ জন প্রতিনিধি অনুষ্ঠানে যোগ দেন। বক্তৃতা করেন মুহাম্মদ রসুল, গুলালাই ইসমাইল, মনজুর পাশতিন, রসুল খান, হাবিব ওয়াজিরি, সুফি মুনোয়ার লেঘারি ও নবী বখশ বালুচ।

সর্বশেষ খবর