শিরোনাম
শনিবার, ৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

অপেক্ষার শেষ কখন

অপেক্ষার শেষ কখন

কবে জানা যাবে মার্কিন নির্বাচনের ফলাফল। ইউরোপ, আফ্রিকা, এশিয়া থেকে শুরু করে গোটা পৃথিবীর এখন একটিই প্রশ্ন- পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট কে? আর কত সময় লাগবে তা জানতে? শেষ পাঁচটি রাজ্যে রাতদিন চলছে ভোট গণনা। আর সেগুলো ব্যালট ভোট।

বিশেষজ্ঞদের বক্তব্য, মহামারীর কারণে এ বছর ভোট গণনায় প্রচুর সময় লাগছে। বিপুল পরিমাণ পোস্টাল ভোটও একটি কারণ। আরও প্রশ্ন উঠেছে, ভোট গণনা শেষ হলেই কি চূড়ান্ত ফল জানা যাবে? অনেকেই বলছেন, ডোনাল্ড ট্রাম্প যদি সুপ্রিম কোর্টে চলে যান এবং আদালত যদি মামলা গ্রহণ করে নেয়, তাহলে চূড়ান্ত ফলাফল এখনই ঘোষণা করা সম্ভব হবে না।

কোন কোন রাজ্যে এখনো ভোট গণনা চলছে : জর্জিয়া, পেনসিলভেনিয়া,

অ্যারিজোনা, নেভাদায় এখনো ভোট গণনা চলছে। এ রাজ্যগুলোর ফল প্রকাশ হলে বোঝা যাবে পরবর্তী প্রেসিডেন্ট কে। তবে হিসাব বলছে, এগিয়ে বাইডেন। একই সঙ্গে মনে রাখা দরকার, ট্রাম্প যদি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন, তাহলে ম্যাজিক ফিগার পেয়েও নিজেকে জয়ী বলতে পারবেন না বাইডেন। অপেক্ষা করতে হবে সুপ্রিম কোর্টের নির্দেশের ওপর।

জর্জিয়া : রাজ্যটিতে গতকাল রাত ৮টা পর্যন্ত ভোট গণনা হয়েছে ৯৯ শতাংশ। তাতে ট্রাম্প ও বাইডেন চূড়ান্ত হাড্ডাহাড্ডি লড়াইয়ের মুখোমুখি হন। শেষ খবর পাওয়া পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৪ লাখ ৪৯ হাজার ৫৮০ আর ট্রাম্প ২৪ লাখ ৪৮ হাজার ৪৮৪টি। অর্থাৎ প্রায় ৫০ লাখ ভোটের মধ্যে মাত্র ১ হাজার ৯৬টি কম ট্রাম্পের। মজার ব্যাপার হলো, গতকালও এ রাজ্যে এগিয়ে ছিলেন   ট্রাম্প। কিন্তু শেষ সময়ে এসে এগিয়ে গেছেন বাইডেন। সমীক্ষা বলছে, এর অধিকাংশই বাইডেনের দিকে যাবে। ফলে পেয়ে যেতেন পারেন ১৬টি ইলেকটোরাল ভোট। আর এটি পেলেই প্রেসিডেন্ট বাইডেন।

পেনসিলভেনিয়া : পেনসিলভেনিয়ায় মোট ইলেকটোরাল ভোট ২০টি। গতকাল রাত ৮টায় ট্রাম্প ১৮ হাজার ৪৯ ভোটে এগিয়েছিলেন। পেনসিলভেনিয়ায় বিপুল ভোটে এগিয়েছিলেন ট্রাম্প। কিন্তু পোস্টাল ব্যালটের গণনা   শুরু হতেই বাইডেন দ্রুত ভোট পেতে শুরু করেন।    তবে এখন পর্যন্ত পেনসিলভেনিয়ার যা হিসাব, তাতে ট্রাম্পেরই জয়ের সম্ভাবনা বেশি।

অ্যারিজোনা : ১১টি ইলেকটোরাল ভোট আছে অ্যারিজোনায়। রাত ৮টা পর্যন্ত ৯০ শতাংশ ভোট গণনা শেষে বাইডেনের ঝুলিতে জমা হয় ১৫ লাখ ৩২ হাজার ৬২ আর ট্রাম্পের ঝুলিতে ১৪ লাখ ৮৫ হাজার ১০ ভোট। ভোটের পার্থক্য ৪৭ হাজারের বেশি। তখনো ৪ লাখের বেশি ভোট গণনা বাকি ছিল।

নেভাদা : ইলেকটোরাল ভোট ৬টি। গতকাল রাত ৮টা পর্যন্ত ৮৯ শতাংশ ভোট গণনা হয়েছে। তাতে এখানে ১২ হাজার ভোটে এগিয়ে বাইডেন। ৬৩ হাজার হাজার ব্যালট গণনা এখনো বাকি। তবে কর্মকর্তারা জানিয়েছেন আরও ৫১ হাজার ব্যালট ঢোকার কথা শুক্রবার (গতকাল)। ভোট গণনার এই ফলাফল যে কোনো মুহূর্তে আসতে পারে।

নর্থ ক্যারোলিনা : ১২ নভেম্বরের আগে ফলাফল আসার সম্ভাবনা কম। ভোটের দিন ডাকযোগে যেসব ব্যালট পাঠানো হয়েছে তা ১২ নভেম্বর পর্যন্ত আসবে এবং সেগুলো সবই গণনা করা হবে।

এ ছাড়া আলাস্কার ভোট গণনা চলছে এখনো। সমস্যা হলো, গণনা শেষ হয়ে গেলেও চূড়ান্ত ফল বলা যাবে কিনা, তা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। সবটাই নির্ভর করছে ট্রাম্প কী করেন তার ওপর। বিষয়টি সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ালে, পরবর্তী প্রেসিডেন্ট কে- তা জানতে আরও বেশ কিছুদিন অপেক্ষা করতে হতে পারে। ডয়চে ভেলে, সিএনএন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর