শনিবার, ৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

কাশ্মীর সীমান্তে পাঁচ জেলায় ৭৭৭৭টি বাংকার নির্মাণ

প্রতিদিন ডেস্ক

জম্মু ও কাশ্মীর সরকার নিয়ন্ত্রণ রেখা-লাইন অব কন্ট্রোল (এলওসি) এবং আন্তর্জাতিক সীমান্ত বরাবর ৭ হাজার ৭৭৭টি বাংকার নির্মাণ সম্পন্ন করেছে। এগুলো নির্মাণ করা হয়েছে জম্মু অঞ্চলের ৫টি জেলায়।

ইন্ডিয়া ব্লুমস নিউজ সার্ভিস জানায়, সীমান্ত অঞ্চলে পাকিস্তানের শেলবর্ষণের মুখোমুখি হওয়া অধিবাসীদের সুরক্ষায় এসব বাংকার নির্মাণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে ব্যক্তিগতভাবে ব্যবহার্য ৬ হাজার ৮৩৯টি এবং কমিউনিটি পর্যায়ে ব্যবহার্য ৯৩৮টি বাংকার।

সীমান্ত ঘেঁষা জেলা প্রশাসকদের সম্মেলনে জম্মুর বিভাগীয় কমিশনার সঞ্জীব ভার্মাকে এই তথ্য দেওয়া হয়। সম্মেলনটি হয় ভিডিওতে। সম্মেলনে জানানো হয়, ২০১৭ সালে কেন্দ্রীয় সরকার ১৪ হাজার ৪৬০টি বাংকার নির্মাণের জন্য অর্থ বরাদ্দ করে। এর মধ্যে ৭ হাজার ৭৭৭টি নির্মাণ হয়েছে। আরও ৩৩৪টির নির্মাণ চলছে। সরকারি মুখপাত্র জানান, বাংকার নির্মাণ সম্পন্ন হয়েছে : সাম্বা জেলায় ১৫৬৯টি, জম্মু জেলায় ১১৬১টি, কাঠুয়া জেলায় ১৫১৯টি, রাজৌরি জেলায় ২৬০৩টি এবং পুঞ্চ জেলায় ৯২৫টি। জম্মু, সাম্বা ও কাঠুয়া- এই ৩ জেলার সঙ্গে রয়েছে পাকিস্তানের আন্তর্জাতিক সীমান্ত। পাকিস্তানের সঙ্গে নিয়ন্ত্রণ রেখা রয়েছে রাজৌরি ও পুঞ্চ জেলার এবং জম্মু জেলার একটি অংশের।

সর্বশেষ খবর