মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

কাশ্মীরে চাষাবাদ বিকাশে ‘জাফরান দিবস’ পালন

প্রতিদিন ডেস্ক

শের-ই-কাশ্মীর কৃষিবিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিশ্বখ্যাত মসলা জাফরান উৎপাদন উন্নত পদ্ধতিতে করার প্রণোদনা দেওয়ার উদ্দেশ্যে ‘জাফরান দিবস’ পালনের আয়োজন করে।

বার্তা সংস্থা এএনআই জানায়, গত ৬ নভেম্বর পুলওয়ামা জেলার পাম্পুরের দুশু নামক স্থানে অনুষ্ঠান হয়েছে। ফসল উৎপাদন বাড়ানোর ব্যাপারে চাষিদের উদ্বুদ্ধকরণ পর্যায়ে শের-ই-কাশ্মীর বিশ্ববিদ্যালয় প্রতিবছর বিভিন্ন ফসলের নামে ‘দিবস’ আয়োজন করে। এর আগে তারা ‘গম দিবস’ ও ‘চাল দিবস’ করেছিল। শের-ই-কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুশতাক আহমেদ বলেন, মানসম্পন্ন জাফরান উৎপাদনকল্পে এ পর্যন্ত যেসব গবেষণায় ইতিবাচক ফল মিলেছে, অনুষ্ঠানে আগত জাফরান চাষিদের সেসব বিষয়ে যথাযথ তথ্য দেওয়া হয়। চাষিরাও যেসব সমস্যার মুখোমুখি হন তা গবেষকদের জানান।

বিশ্বের সবচেয়ে দামি জাফরান উৎপাদিত হয় কাশ্মীর উপত্যকায় এবং পাম্পুর অঞ্চলে। এই মসলা কাশ্মীরের ঐতিহ্য বহন করে চলেছে। জাফরান চাষি জাভেদ আহমেদ ও ইরশাদ দার বলেন, জাফরান দিবস আয়োজনে আমরা চাষিরা উপকৃত। অনুষ্ঠানে আহরিত জ্ঞান ব্যবহার করে উন্নতমানের জাফরান ফলানোর মাধ্যমে কৃষি খাতের সার্বিক অর্থনীতির বিকাশ ঘটানো যাবে। পাম্পুরের স্থানীয় বাসিন্দা শহীদ নাজির বলেন, ফসল আবাদে নতুন প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ধারণা লাভের জন্য এ ধরনের দিবস আয়োজন খুবই সহায়ক।

সর্বশেষ খবর