বুধবার, ১১ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
প্রবাসী পন্ডিতের অভিযোগ

চীন গুপ্তচর লেলিয়ে বিদেশের উইঘুরদের খতম করতে চাইছে

প্রতিদিন ডেস্ক

নরওয়েতে বসবাসরত উইঘুর পন্ডিত আবদুয়েলি আইউপ বলেছেন, উইঘুর মুসলিমদের ওপর আঘাত হানার জন্য চীনা জাতীয় নিরাপত্তা বিভাগের লোকেরা বিদেশে গুপ্তচর লেলিয়ে দিচ্ছে। এর লক্ষ্য হলো, যেসব উইঘুর জিনজিয়াংয়ের চীনা কমিউনিস্ট পার্টি এবং সরকারের জুলুম কাহিনি বিদেশে ফাঁস করেছেন তাদের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া।

বার্তা সংস্থা ইউএনআই জানায়, আবদুয়েলি আইউপ সম্প্রতি রেডিও ফ্রি এশিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, চীনা নিরাপত্তা কর্মকর্তারা ঘন ঘন পাকিস্তান, দুবাই, তুরস্ক ও মিসরে বসে গুপ্তচরদের ব্যবহার করছেন যাতে না পছন্দ উইঘুরকে খতম করে দেওয়া যায়। আইউপের বন্ধু ইউসুফজান আমেত ছিলেন উইঘুর মুসলিম। তুরস্কে বসবাসরত উইঘুরদের গতিবিধি সম্পর্কে গোপন তথ্য দেওয়ার জন্য তাঁকে বাধ্য করা হয়েছিল। এই আমেত কয়েক দিন আগে আততায়ীর গুলিতে প্রাণ হারান।

ইউসুফজান আমেতের সঙ্গে আইউপের বহু বছরের জানাশোনা। তাকে জোর করে গুপ্তচরের কাজ করানো হচ্ছে জানতে পেরে আইউপ পরামর্শ দেন, বিষয়টি মিডিয়ার কাছে জানানোর জন্য। ২০১৯ সালে আলজাজিরায় তার সাক্ষাৎকার প্রচারিত হওয়ার পর আমেতের মনিব (কমিউনিস্ট পার্টির এক নেতা) বলেন, ‘তুমি তুরস্কে হিরো হয়ে গেলে! তবে ভেব না যে তুরস্ক বা পশ্চিমা কোনো দেশ তোমায় রক্ষা করবে।’ ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেসের পরিচালক ইলশাত এইচ ককবোর বলেন, ‘আমেত হত্যা থেকে পরিষ্কার হলো কমিউনিস্ট পার্টি কতটা আগ্রাসী।

সর্বশেষ খবর