বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

হোয়াইট হাউস ছাড়বেন না ট্রাম্প, ইঙ্গিত পম্পেওর

হোয়াইট হাউস ছাড়বেন না ট্রাম্প, ইঙ্গিত পম্পেওর

বিপুল জনমতে জো বাইডেনকে স্বাগত জানিয়েছে আমেরিকা। ট্রাম্পের জন্য বার্তা স্পষ্ট- আপনি আসুন। কিন্তু কিছুতেই ক্ষমতা হস্তান্তর করতে রাজি নন রিপাবলিকান প্রার্থী। উল্টো হোয়াইট হাউস না ছাড়ার ইঙ্গিত দিলেন বর্তমান মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও।

মঙ্গলবার এক বিবৃতিতে পম্পেও বলেন, ‘আবার ট্রাম্প প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তর হবে। আমরা তৈরি। গোটা বিশ্ব দেখছে এখানে কী হচ্ছে। আমরা সব ভোট গণনা করব। যখন গণনা সম্পূর্ণ হবে তখন ইলেকটরদের বেছে নেওয়া হবে। এটাই প্রক্রিয়া। এই বিষয়ে স্পষ্টভাবে আমাদের সংবিধানে বলা আছে। বিশ্ব জেনে রাখুক হস্তান্তর প্রক্রিয়ার মধ্যেও পররাষ্ট্র মন্ত্রণালয় সফলভাবে কাজ করছে এবং করবে। ২০ জানুয়ারি দুপরের ১ মিনিট পরেও যে প্রেসিডেন্ট পদে থাকবেন তার সঙ্গেও সফলভাবে কাজ করবে দফতর।’

এদিন নির্বাচনে কারচুপির অভিযোগ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পম্পেও জানান, প্রত্যেকটি ‘বৈধ ভোট’ গণনা করা হবে। বিশ্লেষকদের মতে, নির্বাচনে হারলেও মার্কিন আইন মতে ২০ জানুয়ারি পর্যন্ত প্রেসিডেন্ট থাকবেন ডোনাল্ড ট্রাম্প। যদিও তার ক্ষমতা সীমিত। কিন্তু তবুও বেশ কিছু বড় পদক্ষেপ নিতে পারেন তিনি। যেমন সদ্য প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকে বরখাস্ত (আগেই পদত্যাগ করেছেন) করেছেন ট্রাম্প। মাঝ ডিসেম্বর আমেরিকার ৫৩৮টি ইলেকটোরাল কলেজের নির্বাচন। তত দিন অবধি লড়াইটা টেনে নিয়ে যেতে পারেন ট্রাম্প। এ ছাড়া রিপাবলিকান পার্টির ন্যাশনাল কমিটির চেয়ারপারসন রনা ম্যাক ড্যানিয়েল সংবাদ সম্মেলনে বলেছেন, ‘নির্বাচন এখনো শেষ হয়নি। এখনো অনেক বাকি। নিখুঁত এবং স্বচ্ছ গণনার প্রক্রিয়া শুরু করে দিয়েছি। আমরা সেসব মার্কিনির অধিকারের জন্য লড়ছি, যারা রিপাবলিকান পার্টিতে আস্থা রেখেছিলেন। শুধু এই নির্বাচন নয়, আগামী সব নির্বাচনে যাতে তাদের আস্থা বজায় থাকে, আমরা সেই উদ্দেশ্যেও লড়ছি।’

এদিকে আমেরিকার রাজ্যপাট সামলাতে বাইডেন-কমলার অন্তর্বর্তী দলের প্রাথমিক প্রস্তুতিও সেরে ফেলা হচ্ছে।

শীর্ষ রিপাবলিকানরা ট্রাম্পের চ্যালেঞ্জকে সমর্থন করছেন : ওয়াশিংটনে শীর্ষ রিপাবলিকান নেতারা নির্বাচনের বিষয়ে প্রতিকূল অবস্থাতেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনি লড়াইয়ে তাঁকে সমর্থন করছেন। ট্রাম্প দাবি করছেন, ভোট গ্রহণে ব্যাপক জালিয়াতি করা হয়েছে। আর জালিয়াতি করে জিতেছেন ডেমোক্র্যাট জো বাইডেন।  যদিও এরমধ্যে একাধিক রিপাবলিকান সিনেটর ও রিপাবলিকান কর্মকর্তা ইতিমধ্যেই নির্বাচনে বাইডেনের বিজয় স্বীকার করেছেন।

তবে শীর্ষ দু’জন রিপাবলিকান নেতা সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাকনেল এবং প্রতিনিধি পরিষদের নেতা কেভিন ম্যাকার্থী বলছেন, ট্রাম্পের উচিত হবে না নির্বাচনের ফলাফল মেনে নেওয়া। কেননা তাঁর নির্বাচনী দল ভোট প্রদান এবং ভোট গণনার বিষয়ে অনিয়মের অভিযোগ এনে মামলা করছে।  এদিকে মার্কিন যুদ্ধবাজ সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেছেন, যদি প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচন মেনে নেন তাহলে রিপাবলিকান দল আর কখনো কোনো প্রেসিডেন্ট নির্বাচিত করতে পারবে না। ফলে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে ডোনাল্ড ট্রাম্পের পরাজয় মেনে নেওয়া উচিত হবে না। এ পর্যন্ত ট্রাম্প অবশ্য পাঁচটি আইনি লড়াইয়ে হেরে গেছেন এবং গোটা দেশে বিচারাধীন আরও সম্ভবত ডজন খানেক মামলা রয়েছে। যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ট্রাম্প বাকি মামলাগুলোর মধ্যে কয়েকটিতে বিজয়ী হলেও, ভোট সংখ্যার সামান্য রদবদল সত্ত্বে¡ও বাইডেনের বিজয় ছিনিয়ে নেওয়া যাবে না।

সর্বশেষ খবর