শনিবার, ১৪ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
হোয়াইট হাউসে ফিরছেন না ট্রাম্প!

বাইডেনকে অভিনন্দন চীনের

বাইডেনকে অভিনন্দন চীনের

এক সপ্তাহের বেশি সময় পার হয়ে গেছে। শত্রু রাষ্ট্রের নির্বাচন নিয়ে কোনো কথা বলেনি চীন। এরপর পরিবেশ পরিস্থিতি বুঝে শেষমেশ গতকাল আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনকে অভিনন্দন জানাল চীন। নির্বাচনের প্রায় ১০ দিন পর বেইজিংয়ের অভিনন্দন বার্তা স্পষ্ট ইঙ্গিত যে হোয়াইট হাউসে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে দ্বিতীয়বারের জন্য ফিরবেন না। আর এটা মেনে নিয়েছেন চীনা বিশ্লেষকরা।

এক সংবাদ সম্মেলনে গতকাল চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, “মার্কিন জনতার রায়কে আমরা সম্মান জানাচ্ছি। বাইডেন ও হ্যারিসকে অভিনন্দন। আমরা জানি আমেরিকার প্রেসিডেনসিয়াল নির্বাচনের ফলাফল সে দেশের নিয়মকানুন মেনেই ঘোষিত হবে।” বিশ্লেষকদের মতে, গতকালই অ্যারিজোনায় জয়ের মালা বাইডেনের গলায় পরেছে। ফলে আর কোনোমতেই মসনদে ফেরা সম্ভব নয় ডোনাল্ড ট্রাম্পের পক্ষে। এই বিষয়টি ভালো করে বিবেচনা করেই বাইডেন প্রশাসনের সঙ্গে কাজ করা বা বলা ভালো, মোকাবিলা করার জন্য নির্দিষ্ট নীতি তৈরি করছে চীন। তাই আর কোনো রাখঢাক না করে বাইডেনকেই আমেরিকার রাষ্ট্রপতি বলে মেনে নিয়েছে বেইজিং। চীন সাধারণত কোনো প্রার্থী পরাজয় স্বীকার না করা পর্যন্ত বিজয়ীকে মেনে নেয় না।

এদিকে, চীন বাইডেনকে অভিনন্দন জানালেও, এখনো পরিস্থিতি পর্যবেক্ষণ করছে রাশিয়া, মেক্সিকো ও ব্রাজিলের মতো দেশগুলো। কারণ, প্রেসিডেনসিয়াল নির্বাচনে স্পষ্ট জনমত পেয়েছেন জো বাইডেন। কিন্তু তারপরও হাল ছাড়তে নারাজ বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জনতার রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যাওয়ার সব আয়োজন শেষ করেছে ট্রাম্প শিবির। তাই পরিস্থিতির ওপর নজর রেখে এখনই বাইডেনের জয়কে স্বীকৃতি দিতে নারাজ এই দেশগুলো। উল্লেখ্য, নভেম্বরের ৩ তারিখ আমেরিকায় ভোট গ্রহণ শেষ হলেও স্পষ্ট রায় আসতে পেরিয়ে যায় প্রায় চার দিন। নাটকীয় নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ২৭০-এর ম্যাজিক ফিগার পার করে ফেলেন জো বাইডেন। ডেমোক্র্যাট প্রার্থী জয়ী হওয়ার সঙ্গেই আমেরিকায় বয়ে যায় উচ্ছ্বাসের বন্যা। তবে পাল্টা রাস্তায় নেমে প্রতিবাদ দেখান ট্রাম্পপন্থিরা।

বিগত চার বছরে শুল্ক লড়াই থেকে শুরু করে করোনাসহ বিভিন্ন ইস্যুতে চীনের সঙ্গে আমেরিকার সম্পর্ক তলানিতে ঠেকেছে। চীনকে লাগাতার তুলোধোনা করে এসেছেন ট্রাম্প। এহেন পরিস্থিতিতে হোয়াইট হাউস দখল করেছেন বাইডেন। ফলে বাইডেনকে চীন নিয়ে এখন নতুন করে ভাবতে হবে। 

সর্বশেষ খবর